ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বের কাছে ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তুলে ধরার ঘোষণা এরদোগানের


প্রকাশ: 29/10/2023


Thumbnail

গত শনিবার বিকেলে ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে ফিলিস্তিনের সমর্থনে ‘গ্রেট প্যালেস্টাইন মিটিং’ শীর্ষক সমাবেশের আয়োজন করা হয়েছিল। তুর্কি জাতিকে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন প্রদর্শনের জন্য এ সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্টরিসেপ তাইয়েপ এরদোগান। 

‘গ্রেট প্যালেস্টাইন র‌্যালিতে’ হাজার হাজার মানুষ উপস্থিত হয়ে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়েছে। সমাবেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ তুরস্ক ও ফিলিস্তিনির পতাকা বহন করে। কেউ কেউ ‘আমরা সবাই ফিলিস্তিনি’, ‘গণহত্যা বন্ধ করো, শিশুদের বাঁচতে দাও’ এবং ‘ফিলিস্তিনি শিশুদের কণ্ঠস্বর হও’ প্লাকার্ড বহন করে ও হেডব্যান্ড পরে।

এ সমাবেশে তুরস্কের জনগণের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন এরদোগান। এই সংহতি সমাবেশে দেশটির প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, তার দেশ বিশ্বের সামনে ইসরায়েলকে যুদ্ধাপরাধী হিসেবে তুলে ধরার প্রস্তুতি নিচ্ছে।

বক্তৃতায় এরদোগান বলেন, আগামীকাল আমরা আমাদের প্রজাতন্ত্রের ১০০তম বার্ষিকীর আনন্দে সারা বিশ্বের কাছে তুলে ধরব। সেই মুহূর্তে আজ আমরা গাজার জন্য আমাদের হৃদয়ের কষ্টের কথা বলছি।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ১৯৪৭ সালে গাজা, ফিলিস্তিন কী ছিল? আজ কি? ইসরায়েল, আপনি এখানে কিভাবে এলেন? আপনি কিভাবে প্রবেশ করলেন? আপনি একজন দখলদার। ইসরায়েল দেশ নয়, একটা সংগঠন। এরদোগান জোর দিয়ে বলেন, তুরস্ক তেল আবিবকে বিশ্বের কাছে যুদ্ধাপরাধী হিসাবে উপস্থাপন করবে।

হামাসের পক্ষে যুক্তি দিয়ে তিনি বলেন, হামাস কোন সন্ত্রাসী সংগঠন নয়, তারা মুক্তিকামীদের একটি দল, তারা মুজাহিদ যারা নিজেদের ভূমি ও জনগণকে রক্ষায় লড়ছে।

একইসাথে বর্তমানের ইসরায়েলের হামলাকে পূর্বের তুলনায় ভয়াবহ উল্লেখ করে যুদ্ধবিরতির আহ্বান জানান তিনি। গাজায় নির্বিচারে বোমা ফেলার জন্য ইসরায়েলের কড়া ভাষায় নিন্দা করেন এরদোগান। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭