ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনিদের করুণ পরিস্থিতি নিয়ে ব্যাঙ্গ ভিডিও বানাচ্ছে ইসরায়েলিরা


প্রকাশ: 29/10/2023


Thumbnail

ইসরায়েলি বর্বরতায় যখন ভংঙ্কর দিন কাটাচ্ছে গাজার ফিলিস্তিনিরা তখন তাদের নিয়ে উপহাসে মেতে উঠেছে ইসরায়েলিরা। যুদ্ধ শুরুর পর থেকেই ইসরায়েলি কন্টেন্ট  ক্রিয়েটররা টিকটকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ফিলিস্তিনিদের ব্যঙ্গ করে ভিডিও কন্টেন্ট প্রকাশ করছে। সেখানে দেখা যাচ্ছে ফিলিস্তিনের মুসলিমদের অনুভূতি নিয়ে হাসাহাসি ও বিদ্রুপ করা হচ্ছে অবলীলায়।

৭ অক্টোবর থেকে ইসরায়েলি সেনাবাহিনীর একটানা হামলায় গাজা উপত্যকা মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। পুরো গাজা উপত্যকা অবরুদ্ধ করে সকল প্রয়োজনীয় সামগ্রী আনা-নেওয়া বন্ধ করে রেখেছেে ইসরায়েল বাহিনী। এতে গাজা উপত্যকায় খাদ্য, পানি, জ্বালানি, চিকিৎসাদ্রব্যসহ সকল প্রয়োজনীয় দ্রব্য-সামগ্রীর চরম সঙ্কট দেখা দিয়েছে।   

ফিলিস্তিনের এই করুণ পরিস্থিতি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে একের পর এক ব্যঙ্গবিদ্রুপ ভিডিও বানাচ্ছে ইসরায়েলিরা। আর মুহূর্তেই ছড়িয়ে দেয়া হচ্ছে স্যোশাল মিডিয়ায়। ইসরায়েলে এ সকল ভিডিও এখন ট্রেন্ডে পরিণত হয়েছে। বহু ইসরায়েলি কন্টেন্ট ক্রিয়েটরকে এতে অংশ নিতে দেখা গেছে। 

এমনকি নিহত সন্তানকে কোলে নিয়ে ফিলিস্তিনি মায়েদের যে আহাজারি তা নিয়েও উপহাস করেছে ইসরায়েলি কন্টেন্ট ক্রিয়েটররা। এমন এক ভিডিওতে দেখা যায়, সন্তান হারানো মায়েদেরকে ব্যঙ্গ করে ভিডিও করছে এক নারী। ভিডিওগুলিতে কিছু ইসরায়েলি শিশুদেরও দেখানো হয়েছে, যারা মাথায় হিজাব পরে এসে বিদ্রুপমূলক কান্নাকাটি করে দেখাচ্ছে।

গাজা যখন পানির সঙ্কটে দিন কাটাচ্ছে কয়েকলাখ ফিলিস্তিনি তখন পানির অভাবে গাজাবাসীর করুণ পরিণতি নিয়েও কন্টেন্ট বানিয়েছে ইহুদিরা। একজন ফেমাস মেকাপ কন্টেন্ট ক্রিয়েটরকে দেখা যায় তিনি ফিলিস্তিনে পানির জন্য হাহাকারকে ইঙ্গিত করে পানি অপচয় করছেন। 

ইভ কোহেন নামে এক কন্টেন্ট ক্রিয়েটরকে দেখা যায়, টমেটো কেচাপকে রক্ত ও ট্যালকম পাউডার মুখে শরীরে মেখে বোমা হামলার ধ্বংসস্তুপের ভেতর থেকে উদ্ধার পাওয়া মানুষ সেজেছেন।

বিদ্যুতের অভাবে যখন গাজায় চিকিৎসা সেবা বন্ধের দোরগোড়ায়, ভিডিওতে সেগুলো নিয়েও চলছে হাসিঠাট্টা। ইসরায়েলের এমন কর্মকান্ডে সমালোচনার ঝড়ও বইছে নেট দুনিয়ায়। 

ইসরায়েলি এ সকল কন্টেন্ট ক্রিয়েটরদের পোস্ট করা ভিডিওগুলি সোশ্যাল মিডিয়ায় ক্ষোভের জন্ম দেয়ায় সেগুলো সরিয়ে দেয়া হয়েছে বলেও খবর পাওয়া গেছে। গাজার মানুষের অসহায়ত্ব নিয়ে হাসিতামাশা করে যেসব আইডি থেকে পোস্ট করা হয়েছে এরই মধ্যে তাদের বেশ কয়েকটি একাউন্ট লক করে দিয়েছে মেটা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭