ইনসাইড আর্টিকেল

‘আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে?’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/03/2018


Thumbnail

আমরা যারা ছাত্ররাজনীতির প্রতিনিধিত্ব করি, তাদের কী শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা অথবা অধিকার নিয়ে আরেকটু সচেতন হওয়া উচিৎ না? ক্যাম্পাসে ‘মাইক’ এর যথেচ্ছ ব্যবহারের কথাই বলি। বিভিন্ন সংগঠনের অযাচিত মাইক ব্যবহারে যখন ক্লাস করাই কঠিন হয়ে পড়ে, তখন পরীক্ষার কথা থাকলে তা আরও কষ্টকর হয়ে যায়। যারা এটা বাস্তবে মুখোমুখি হন, তারাই উপলব্ধি করতে পারবেন।

কিছুদিন আগের কথাই বলি। ৫ম তলায় পরীক্ষা দিচ্ছিলাম। টানা তিন ঘন্টার পরীক্ষা জুড়ে ছিল মাইকে কোনো একটি ছাত্র সংগঠনের সমাবেশ। পরীক্ষার হল জুড়ে সবারই মুখে বিরক্তির স্পষ্ট ছাপ, এবং মনে স্পষ্ট প্রতিবাদ ছিল।

এখন আমি ছাত্ররাজনীতির একটি বৃহৎ এবং আদর্শিক সংগঠনের প্রতিনিধি হিসেবে লজ্জিত হই। আমার সহপাঠীরা যখন পরীক্ষা দিচ্ছিলো, তখন তাদের মুখ দিয়ে ‘উফ’ উচ্চারণ এবং বিরক্তির একটি ছাপ দেখে ।

হাজারের বেশি শিক্ষার্থীর উপস্থিতিতে মাইক ব্যবহার করা যেতেও পারে; কিন্তু ১৫জন শ্রোতা আর ১০ জন বক্তার ক্ষেত্রে বিকট শব্দে মাইক ব্যবহার কখনই সমীচিন হতে পারে না।

কলাভবন প্রদক্ষিণকালে ১৫ জনের মিছিলে বিকট শব্দের মাইক ব্যবহার ৫০০০ শিক্ষার্থীর পড়ালেখায় বিঘ্ন ঘটায়, আবার আমরাই শিক্ষার্থীদের অধিকারের নামে ফাঁকা বুলি আওড়াই।

সাধারণত সকাল ৯টা থেকে অধিকাংশ পরীক্ষা গুলো শুরু হয়, এবং ১২ টায় শেষ হয়। বিকালেরগুলো সাধারনত ২ টায় শুরু হয়। কাজেই এই ১২ টা থেকে ২টার মাঝের যে ২ ঘন্টা বিরতি আছে সেই সময়ে মাইক ব্যবহার করি, তাহলে সাধারণ শিক্ষার্থীরা এই ভোগান্তি থেকে কিছুটা হলেও মুক্তি পেতো।

মাইকগুলো যদি কলাভবনের দিকে মুখ করে না রেখে অন্যদিকে রাখা যেতো, তাহলেও সমস্যাটির সমাধান হতো। অথবা আমরা ছোট পরিসরে হ্যান্ডমাইক ব্যবহারও করতে পারি যা ছাত্রলীগ প্রায়শই করে থাকে। ছাত্রলীগ এক্ষেত্রে নি:সন্দেহে প্রশংসার দাবি রাখে।

এছাড়া প্রশাসনকে বাধ্য করাতে হবে যাতে ক্যাম্পাসে ‘মাইক’ ব্যবহারের সুনির্দিষ্ট নিয়ম, সময় এসব নিয়ে নীতিমালা প্রণয়ন করে। ছাত্র সংগঠনগুলোকেও হতে হবে শিক্ষার্থীবান্ধব এবং আরেকটু সচেতন।

সর্বোপরি, ‘আমরা যদি না জাগি মা, কেমনে সকাল হবে?’


লেখক: আব্দুল্লাহ আল মাসুদ লিমন
শিক্ষার্থী, পপুলেশন সাইন্স বিভাগ
সাধারণ সম্পাদক, জিয়া হল শাখা ছাত্রলীগ, ঢাবি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭