লিভিং ইনসাইড

সফট ড্রিংকসকে হার্ডলি না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/03/2018


Thumbnail

গরম বাড়তে শুরু করেছে। আর কিছু দিন পরেই গরমে নাজেহাল হয়ে পড়বে সবাই। সেই সঙ্গে বাড়বে কোমল পানীয়ের চাহিদা। মানুষ কোমল পানীয় কিনতে ছুটবে। তবে জানেন কী গরম থেকে ক্ষণিকের স্বস্তি দেওয়া প্রিয় কোমল পানীয় আপনার কতটা ক্ষতি করতে পারে?

আমরা অনেকেই জানি না কোল্ড ড্রিংকস পান করলে মুটিয়ে যেতে মারেন। পাচনতন্ত্র ক্ষতিগ্রস্ত হতে পারে। এমন কি গর্ভধারণের ক্ষমতাও ধীরে ধীরে কমিয়ে দিতে পারে কোমল পানীয়।

আমরা জানি মদ্যপান, ধূমপান বা তামাকজাত দ্রব্য সেবনে নারীদের গর্ভধারণে ক্ষতি হয়। আবার অনেক ডাক্তাররা বলেন গর্ভাবস্থায় বেশি বেশি চা বা কফি পান করা ঠিক নয়। কিন্তু তাই বলে কোল্ড ড্রিংকস। 

কোমল পানীয় সাময়িকভাবে মানসিক চাপ কমায়।গরমের হাত থেকে রেহাই দিতে সাহায্য করে। তবে এর মধ্যে থাকা কার্বন-মনো-অক্সাইড শরীরের বিভিন্ন কোষগুলিতে প্রবেশ করে সেগুলোকে এমনভাবে নষ্ট করে দেয় যে গর্ভধারণের ক্ষমতা হ্রাস পায়।

নারীদের উপর একটি পরীক্ষা চালিয়ে দেখা গেছে যারা প্রতিদিন কোমল পানীয় পান করেন, তাঁদের তুলনায় যারা একেবারেই পান করেন না তাঁদের গর্ভধারণের ক্ষমতা ২৫ শতাংশ বেশি থাকে।

এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, শুধুমাত্র মেয়েদের ক্ষেত্রেই নয় ছেলেদের জন্যও কোমল পানীয় একইভাবে ক্ষতিকর। মহিলাদের ক্ষেত্রে এটি যেমন গর্ভধারণের ক্ষমতা কমিয়ে দেয়, তেমনই পুরুষদের ক্ষেত্রেও শুক্রাণুর পরিমাণ কমিয়ে দিতে পারে।

উত্তর আমেরিকাতে এক বিশেষ গবেষণায় বলা হয়েছে, এই ধরনের কোমল পানীয়কে সুস্বাদু করে তোলার জন্য তাতে যে পরিমাণ মিষ্টি জাতীয় পদার্থ দেওয়া হয় তা মানুষের শরীরে থাকা স্বাভাবিক প্রজননের ক্ষমতাকে নষ্ট করে দিতে পারে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭