ওয়ার্ল্ড ইনসাইড

আরও ৩৩ ত্রাণবাহী ট্রাক ঢুকল গাজায়


প্রকাশ: 30/10/2023


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় সবচেয়ে বড় ত্রাণবহর প্রবেশ করেছে। এই ত্রাণ সহায়তা বহরে রয়েছে ৩৩ ট্রাক। রাফা সীমান্ত দিয়ে এসব ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করে। এক সপ্তাহ আগে সীমিত আকারে ত্রাণ প্রবেশের অনুমোদনের পর এটিই সবচেয়ে বড় ত্রাণবহর। রোববার পানি, খাদ্য ও ওষুধ নিয়ে এসব ট্রাক মিসর থেকে রাফা সীমান্ত দিয়ে অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডটিতে ঢোকে। রাফা সীমান্তের মুখপাত্র ওয়ায়েল আবো ওমর বিষয়টি নিশ্চিত করেন।

সোমবার ভোরে পাঠানো গাজার পরিস্থিতি সম্পর্কে জাতিসংঘের মানবিক সংস্থা বলেছে, ২১ অক্টোবর সীমিত পরিসরে এ ত্রাণ কার্যক্রম শুরু হয়। যা ছিল প্রয়োজনের তুলনায় অত্যন্ত নগণ্য। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরুর পর এই প্রথম একসঙ্গে এত ত্রাণবাহী ট্রাক গাজায় ঢুকল। 

জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয়ের কার্যালয় (ওসিএইচএ) জানিয়েছে, নাগরিক অস্থিরতাসহ মানবিক পরিস্থিতির অবনতি ঠেকাতে আরও সাহায্যের প্রয়োজন। সংস্থাটি আরও বলেছে, চিকিৎসা সরঞ্জাম ও পানি সরবরাহের জন্য ‘জরুরিভিত্তিতে জ্বালানি প্রয়োজন’।

সংস্থাটি আরও বলেছে, ফিলিস্তিনের ২৪ লাখ মানুষের সহায়তায় ১১৭টি ত্রাণবাহী ট্রাকের গাজায় প্রবেশের অনুমোদন রয়েছে। অবরোধের আগে প্রতিদিন প্রায় ৫০০ ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করতো।

আন্তর্জাতিক সাহায্য সংস্থা ও বিশ্বের বিভিন্ন দেশের প্রচেষ্টায় মিশরের রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে ২১ অক্টোবর ২০টি এবং তার পরের দিন ১৭টি ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করে। তার পর বৃহস্পতিবার আরও ৯টি ত্রাণবাহী ট্রাকে ১৪১ টন খাদ্যসামগ্রী প্রবেশ করেছে অবরুদ্ধ নগরীটিতে।

৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। এর জবাবে সেদিন থেকেই গাজায় অনবরত হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এতে গতকাল পর্যন্ত ৮ হাজার ৫ জন ফিলিস্তিনি নিহত এবং ২০ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়মিত ব্রিফিংয়ে জানিয়েছে।

অন্যদিকে ইসরায়েলে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছেন, তাঁদের মধ্যে ৩৩১ জন সেনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭