ইনসাইড বাংলাদেশ

এক এমপিকেও ভুয়া পরিচয় দিয়েছিল মিয়ান আরেফি


প্রকাশ: 30/10/2023


Thumbnail

জো বাইডনের ভুয়া উপদেষ্টা মিয়ান জাহিদুল ইসলাম আরেফি অথবা ওরফে মিয়ান আরেফিকে আটক করেছে গোয়েন্দা বিভাগ। আটকের পর তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে মিয়ান আরেফি বলে কথিত এই বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন পাসপোর্টধারী বলেছেন যে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল হাসান সারোওয়ার্দী তাকে যা বলতে বলেছে তিনি তাই বলেছেন।

তিনি নিজে স্বীকার করেছেন যে তিনি জো বাইডেনের উপদেষ্টা নন। তিনি ২৮ অক্টোবর বিএনপির কার্যালয়ে গিয়েছিলেন অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল সারোওয়ার্দীর সাথে এবং তাকে যেভাবে ব্রিফ করা হয়েছিল সেভাবে তিনি বক্তব্য রেখেছেন।

কিন্তু বাংলা ইনসাইডারের অনুসন্ধানে দেখা যায় যে জো বাইডনের উপদেষ্টা হিসেবে ভুয়া পরিচয় দানকারী মিয়ান আরেফি ২৮ অক্টোবরই প্রথম প্রতারণার আশ্রয় নেয়নি। এর আগেও তিনি নিজেকে বাইডেনের উপদেষ্টা বলে পরিচয় দিয়েছিলেন এবং প্রতারণার আশ্রয় নিয়েছিলেন।

তিনি চলতি মাসেরই প্রথম দিকে সিরাজগঞ্জ সফরে গিয়েছিলেন এবং সেখানে গিয়ে তিনি সংশ্লিষ্ট ওসিকে জো বাইডেনের উপদেষ্টা হিসেবে পরিচয় দিয়ে সেখানে নিরাপত্তা চেয়েছিলেন। ওসি বিষয়টি স্থানীয় এমপি তানভীর ইমামকে অভিহিত করেন। তানভীর ইমাম পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তার বক্তব্যে বিস্মিত হন।

তিনি বলেন যে জো বাইডেনের উপদেষ্টা যদি বাংলাদেশে আসে তাহলে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি জানবে না, তা কি করে হয়। এরপর তানভীর ইমামকে ফোন করেন একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা। তিনিও জানান যে জো বাইডেনের একজন উপদেষ্টা এখানে এসেছেন এবং তিনি সার্কিট হাউস চান। তার নাম মিয়ান আরেফি। এরপর তানভীর ইমাম আরও বিস্মিত হন এবং তিনি বলেন যে এরকম উপদেষ্টা যদি হয় তাহলে নিশ্চয় পররাষ্ট্র মন্ত্রণালয় বা সরকার জানতো। তিনি জো বাইডেনের উপচেষ্টা নন বলেই তানভীর ইমাম উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নিশ্চিত করেন। তারপরও তানভীর ইমাম বলেন যে, সে যদি সার্কিট হাউজে থাকতে চায় তাহলে তাকে উপযুক্ত ভাড়া দিয়ে থাকার অনুমতি দেওয়া যেতে পারে।

তানভীর ইমামের সঙ্গে ব্যক্তিগতভাবেও সাক্ষাৎ করেন তথাকথিত ভুয়া মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টা। সেখানে তিনি তানভীর ইমামকে বলেন যে, সার্কিট হাউসের মান অত্যন্ত খারাপ। সার্কিট হাউজের পরিবেশ ভালো না ইত্যাদি।

তানভীর ইমাম তাকে বলেন, আপনি যে জো বাইডেনের উপদেষ্টা তার কোনো প্রমাণ আপনার কাছে আছে? তিনি বলেন যে অ্যাম্বাসির মাধ্যমে আমি এই বিষয়টি জানাবো। তানভীর ইমাম তখনই বুঝে ফেলেন যে এই ব্যক্তি একটি প্রতারক।

মিয়ান আরেফি বিএনপির সাথে প্রতারণা করেছে নাকি বিএনপি তাকে জো বাইডেনের উপদেষ্টা পরিচয় দিয়ে ব্যবহার করেছে এটি এখনো রহস্যময় একটি বিষয়। তবে বিভিন্ন সূত্রগুলো বলছে যে জেনারেল সারোওয়ার্দীর সঙ্গে তার ব্যক্তিগতভাবে সম্পর্ক ছিল এবং জেনারেল সারোওয়ার্দীকেও তিনি জো বাইডেনের উপদেষ্টা হিসেবে পরিচয় দিয়েছিলেন।

এছাড়া বিএনপির আরেক নেতা সাবেক মেয়র সাদেক হোসেন খোকার পুত্র ইশরাককেও তিনি জো বাইডেনের উপদেষ্টা হিসেবে পরিচয় দিয়েছিলেন। এই পরিচয় দিয়ে তিনি বিএনপির সঙ্গে একটি সখ্যতা তৈরী করা এবং নিজেকে গুরুত্বপূর্ণ করে তোলার চেষ্টা করেছিলেন। এখন যখন সরকার তার পরিচয় জেনে গেছে এবং মার্কিন দূতাবাসের পক্ষ থেকে তাকে আনুষ্ঠানিকভাবে শনাক্ত করা হয়েছে যে তিনি একজন প্রতারক এবং নিজের ভুয়া পরিচয় দিয়েছেন, তখন মিয়ান আরেফি তার পরিচয় পাল্টাতে শুরু করেছেন। কিন্তু এই প্রতারণার আশ্রয় নিয়েই তিনি ঢাকা শহরে বিভিন্ন ব্যক্তির সঙ্গে কথা বলেছেন বলে নিশ্চিত তথ্য পাওয়া যাচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭