ইনসাইড বাংলাদেশ

ময়মনসিংহে ইটভাটায় কাঠ পোড়ানো মহোৎসব ৩ প্রতিষ্টানকে জরিমানা


প্রকাশ: 30/10/2023


Thumbnail

ময়মনসিংহের মুক্তাগাছায় অধিকাংশ ইটভাটায় চলছে কাঠ পোড়ানো মহোৎসব। ৩ টি ইটভাটাকে ৭ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রম‍্যমাণ আদালত।

 

উপজেলার তারাটি ইউনিয়নে সোমবার দুপুরে তিনটি ইটভাটায় অভিযান চালিয়ে জরিমানা জরিমানা আদায় করেন নির্বাহী ম‍্যাজিস্ট্রেট ও ইউএনও একেএম লুৎফর রহমান।

 

ইটভাটাগুলো হলো- ঢাকা ব্রিকস,আরপিএম ব্রিকস,সারিকা ব্রিকস। যথাক্রমে জরিমানা আদায় করা হয় ২ লাখ,৩ লাখ ও ২ লাখ টাকা।

 

ভ্রাম‍্যমাম আদালত সূত্রে জানা যায়,সরকারি নিয়মকানুন উপেক্ষা করে অবৈধভাবে ইটভাটা স্থাপন ও ইট প্রস্তুত করতে কয়লার পরিবর্তে কাঠ পোড়ানো হচ্ছিল ইটভাটাগুলোতে। এমন অভিযোগের সত‍্যতা যাচাইবাছাই করতে সোমবার অভিযান পরিচালনা করা হয় এবং অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রতিষ্ঠানগুলোকে সর্বমোট ৭ লাখ টাকা জরিমানা করা হয়। 

 

এ প্রসঙ্গে একাধিক ইটভাটা মালিকের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কাঠ পোড়ানোর কথা স্বীকার করে বলেন,কয়লা দাম তিনগুন বৃদ্ধি পেয়েছে এবং ঠিকমত কয়লা পাওয়াও যাচ্ছে না। একপ্রকার বাধ‍্য হয়ে ইট প্রস্তুতে কয়লা ও কাঠ দুইটাই ব‍্যহবার করতে হচ্ছে।

 

বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম লুৎফর রহমান বাংলা ইনসাইডারকে জানান,অবৈধ‍্যভাবে ইটভাটা স্থাপন ও প্রস্তুত এবং কাঠ পোড়ানোর অপরাধে ৩ টি ইটভাটাকে জরিমানা করা হয়। এধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭