ওয়ার্ল্ড ইনসাইড

হামাস সন্ত্রাসী সংগঠন নয়: ব্রাজিলের প্রেসিডেন্ট


প্রকাশ: 30/10/2023


Thumbnail

ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাস কোনো সন্ত্রাসী সংগঠন নয় এমনকি ব্রাজিল হামাসকে সন্ত্রাসী সংগঠন মনে করে না বলে মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। শনিবার (২৮ অক্টোবর) রাজধানীর প্রেসিডেন্ট ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। 

বামপন্থী এই প্রেসিডেন্ট বলেন, ‘ব্রাজিলের অবস্থান পরিষ্কার। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করলেই কেবল সন্ত্রাসী মনে করে ব্রাজিল। হামাসকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করেনি নিরাপত্তা পরিষদ।’

তিনি বলেন, ‘ইসরায়েলের প্রধানমন্ত্রীর কাছে এখন আমাদের চাওয়া গাজা উপত্যকায় যুদ্ধ বন্ধ করা। মনে হচ্ছে, বেনিয়ামিন নেতানিয়াহু ভুলে গেছেন, গাজায় শুধু হামাস যোদ্ধারা থাকেন না, নারী ও শিশুরাও থাকেন।

লুলা দ্য সিলভা শান্তির পক্ষে তার দেশ ব্রাজিলের অবস্থান স্পষ্ট করে বলেন, এ মুহূর্তে বন্দুকের জোর থেকে সরে এসে সংলাপের দিকে গুরুত্ব দিতে হবে। আমি শান্তি নিয়ে কথা বলে যাব। সংলাপের ক্ষমতা ও প্রভাব মানুষের তৈরি যেকোনো শক্তিশালী বোমা থেকেও বেশি শক্তিশালী।

এর আগে চলতি সপ্তাহে ব্রাজিলের কেন্দ্রীয় সরকার হামাসকে জঙ্গি সংগঠন হিসেবে স্বীকার না করার কারণ উল্লেখ করে একটি বিবৃতি দেয়। হামাসকে জঙ্গি সংগঠন হিসেবে চিহ্নিত করতে ব্রাজিল সরকারের ওপর ক্রমশ পশ্চিমা চাপ বাড়ছে। 





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭