ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগের তিন অর্জন


প্রকাশ: 30/10/2023


Thumbnail

২৮ অক্টোবর ঘটনায় আওয়ামী লীগের জন্য তিনটি অর্জন সুস্পষ্ট হয়েছে। আওয়ামী লীগ যেন মেঘ না চাইতেই জল পেয়েছে। বিরোধী আন্দোলন যখন দানা বেঁধে উঠছিল, যে সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা কিছুটা হলেও আতঙ্কিত ছিল এবং উৎকণ্ঠিত ছিল তা মুহূর্তেই নিভে গেছে। ২৮ অক্টোবর বিএনপির ভুল রাজনীতি এবং বিভ্রান্তিকর কৌশল আওয়ামী লীগের জন্য ইতিবাচক হিসেবে দেখা দিয়েছে। নির্বাচনের আগে আওয়ামী লীগ একটা সুবিধাজনক অবস্থায় চলে গেছে, যেখান থেকে আওয়ামী লীগের জন্য আগামী জাতীয় সংসদ নির্বাচন করাটা সহজতর হবে।

২৮ অক্টোবরের বিএনপির তাণ্ডব জ্বালাও-পোড়াও বিশেষ করে হাসপাতালে অগ্নিসংযোগ, প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় বিএনপি সাধারণ মানুষের আস্থা হারিয়েছে। শুধু সাধারণ মানুষ নয়, আন্তর্জাতিক মহল এবং সুশীল সমাজের কাছেও বিএনপি বিতর্কিত হয়েছে। তাছাড়া সবচেয়ে বড় যেটি বিষয় তা হল জনগণ বিএনপির এই সমস্ত বাড়াবাড়িতে তিক্ত বিরক্ত হয়েছে। এর ফলে আওয়ামী লীগের তিনটি লাভ হয়েছে; 

১. আওয়ামী লীগের বিরোধী দলের আন্দোলন মোকাবিলা সহজ হয়েছে: বিএনপির সহিংসতা, সন্ত্রাসী তৎপরতার ফলে আওয়ামী লীগের জন্য বিএনপির আন্দোলন মোকাবিলা সহজতর হয়েছে। বিএনপি যে নাশকতা করে, বিএনপি যে একটি সন্ত্রাসী আন্দোলন করতে চায়, এই কথা আওয়ামী লীগ বার বার বলছিল। পক্ষান্তরে বিএনপির নেতারা বলছিল যে, তারা শান্তিপূর্ণ আন্দোলন করতে চায়, বিএনপি কখনোই সন্ত্রাসে বিশ্বাস করে না। কিন্তু ২৮ অক্টোবরের ঘটনার মাধ্যমে প্রমাণিত হয়েছে যে আওয়ামী লীগ সঠিক বিএনপি ভুল। 

২. অর্জন সাধারণ জনগণ বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে: এই ঘটনার ফলে দেশের আপামর সাধারণ মানুষ যারা প্রতিদিন কঠিন পরিশ্রম করে জীবিকা নির্বাহ করে তারা বিএনপির ওপর আবার বিরক্ত হয়েছে। সাধারণ মানুষের জীবনযাত্রা পাল্টে গেছে। গত ১৫ বছরে সাধারণ মানুষ আস্তে আস্তে অবরোধ, জ্বালাও-পোড়াও, সহিংসতা বিরোধী একটি মানসিকতা নিজেদের ভিতর তৈরি করেছে। সাধারণ মানুষ কখনোই সহিংস রাজনীতিকে এখন আর পছন্দ করে না। আর এ কারণেই বিএনপি যখন এই জ্বালাও-পোড়াও, ভাঙচুর করেছে তখন সাধারণ মানুষের সমর্থন হারিয়েছে। সাধারণ মানুষ আওয়ামী লীগকেই এখন ভালো এবং আওয়ামী লীগই এখন মন্দের ভালো হিসেবে বিবেচনা করছে। বিএনপিকে পুরোপুরি ভাবে প্রত্যাখ্যান করেছে।

৩. আন্তর্জাতিক সহানুভূতি: এই ঘটনার ফলে আন্তর্জাতিক সহানুভূতি পুরোপুরি আওয়ামী লীগের পক্ষে চলে এসেছে। কারণ আওয়ামী লীগ বিএনপি সম্বন্ধে বহির্বিশ্বে যে কথাগুলো বলছিল ২৮ অক্টোবরের ঘটনার মাধ্যমে সেই কথার সত্যতা প্রমাণ পাওয়া গেছে। তাছাড়া বিএনপি যে নির্বাচন বানচাল করতে চায়, তারা যে শান্তিপূর্ণ রাজনীতি চায় না এটি প্রমাণ করেছে আওয়ামী লীগ। আওয়ামী লীগ ২৮ অক্টোবরে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দিয়েছে এবং এর আগেও বিএনপি একাধিক সমাবেশ করেছে। সেই সবে কোথাও গোলযোগ হয়নি, যেই বিএনপি বলেছে যে আন্দোলনের মহাযাত্রা শুরু হবে তখনই বিএনপি এই নাশকতা এবং সহিংসতা করে আন্তর্জাতিক মহলের কাছে নিজেদের আসল রূপ প্রকাশ করেছে। এর ফলে পশ্চিমা দেশ গুলো নতুন করে হিসেবে নিকেশ করছে। তারা বিএনপির হাতে জনগণের অধিকার কতটুকু নিরাপদ বা বিএনপিকে আসলে কতটুকু বিশ্বাস করা যায় তা নিয়ে নতুন করে ভাবছে। ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিএনপির প্রতি যে একটি সহানুভূতির সৃষ্টি হয়েছিল সেই সহানুভূতি নষ্ট হয়ে গেছে। আওয়ামী লীগের জন্য এটিও একটি বড় অর্জন। এই সমস্ত অর্জনের ফলে আগামী জাতীয় সংসদ নির্বাচন করা আওয়ামী লীগের জন্য অনেক সহজ হবে। এই নির্বাচনের ব্যাপারে বিএনপির বাধা দান এখন প্রায় অশান্ত হয়ে দাঁড়াবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭