ইনসাইড গ্রাউন্ড

একটি চুমো আর ৩ বছর নিষিদ্ধ হবার গল্প


প্রকাশ: 30/10/2023


Thumbnail

গত আগস্ট মাসের ঘটনা। নারী বিশ্বকাপজয়ী স্পেনের তারকা ফুটবলার জেনিফার হারমোসোকে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মেডেল পরিয়ে দেওয়ার সময় জড়িয়ে ধরে ঠোঁটে চুমু দিয়েছিলেন স্প্যানিশ ফুটবলের সভাপতি রুবিয়েলেস। তার সেই কাণ্ড নিয়ে তখন সমালোচনার ঝড় উঠে। যার জেরে পদত্যাগও করতে হয় রুবিয়েলেসকে।

 

সোমবার ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, মেডেল পরানোর অনুষ্ঠানে রুবিয়েলেস যে কাণ্ড ঘটিয়েছেন, সেটা ডিসিপ্লিনারি কোডের ১৩ অনুচ্ছেদ ভাঙার অপরাধ। তাই তাকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সব রকম ফুটবল থেকে নিষিদ্ধ হয়েছেন স্প্যানিশ ফুটবলের সাবেক সভাপতি। এক চুমোতে সব রকম ফুটবলীয় কর্মকাণ্ড থেকে তিন বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে রুবিয়ালেসকে।

 

গত আগস্টে নারী বিশ্বকাপের ফাইনালের পুরস্কারের মঞ্চে বিশ্বকাপজয়ী স্পেন দলের ফুটবলার জেনি হারমোসোকে ঠোঁটে চুমু খেয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন ৪৬ বছর বয়সী রুবিয়ালেস। সেই ঘটনায় এক সপ্তাহ পর তাঁকে সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করে ফিফা।

 

পুরস্কার মঞ্চে জেনি হারমোসোকে চুমুর আগে ভিআইপি বক্সে নিজের ‘অণ্ডকোষ’ চেপে ধরে বিজয় উল্লাস করেও সমালোচনায় পড়েন রুবিয়ালেস। তাঁর পাশে তখন দাঁড়িয়ে ছিলেন স্পেনের রানী লেতিসিয়া ও ১৬ বছর বয়সী রাজকুমারী সোফা।

 

তীব্র সমালোচনার জেরে সেপ্টেম্বরে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি ও উয়েফার সহসভাপতির পদ থেকে স্বেচ্ছায় সরে দাঁড়ান রুবিয়ালেস। ফিফা থেকে পান ৯০ দিনের সাময়িক নিষেধাজ্ঞা। তাঁর সমালোচিত চুমু কাণ্ডে একটি তদন্ত কমিটি গঠন করে ফিফা। আজ সোমবার ফিফার এক বিবৃতিতে তার ৩ বছরের জন্য নিষিদ্ধ করার বিষয়টি জানানো হয়েছে।

 

গত মাসে মাদ্রিদে রুবিয়ালেসের বিরুদ্ধে মামলা করেন জেনি হারমোসো। সেই মামলায় দোষীও প্রমাণিত হোন রুবিয়ালেস। মামলার রায়ে হারমোসোর ২০০ মিটারের মধ্যে যাওয়ার বিষয়ে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন আদালত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭