ইনসাইড গ্রাউন্ড

লঙ্কা বধ, লেখা হলো আরেকটি আফগান রূপকথা


প্রকাশ: 30/10/2023


Thumbnail

এই বিশ্বকাপে বর্তমান চ্যাম্পিয়ান ইংল্যান্ডকে হারিয়ে দিয়ে তাক লাগিয়ে দিয়েছিল বিশ্বকে। এরপর আরেক সাবেক চ্যাম্পিয়ান পাকিস্তানকে হারালো। এবার আরেক সাবেক চ্যাম্পিয়ান শ্রীলঙ্কাকেও হারানোর মধ্য দিয়ে বিশ্বকাপে লেখা হলো আফগান রূপকথা। লঙ্কানদের দেওয়া ২৪১ রানের লক্ষ্যকে সহজেই টপকে যায় আফগানরা। ৭ উইকেটের জয় তুলে নেয় আফগানরা।

 

অধিনায়ক হামমতউল্লাহ শাহিদী ও আজমতউল্লাহ ওমরজাই শেষ পর্যন্ত অপরাজিত থেকে এই জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন। আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ রান করেন আজমতউল্লাহ ওমরজাই। তিনি ৬৩ বলে ৭৩ রান করেন। এছাড়া রহমত শাহ ৭৪ বলে ৬২ ও হাসমতউল্লাহ শহীদি ৭৪ বলে ৫৮ রান করেন।

ফজলুল হক ফারুকি সর্বোচ্চ ৪ উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে দারুণ চাপে ফেলে দিয়েছিলেন। ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হয়েছেন ফারুকি। এছাড়া ২ উইকেট নিয়েছেন মুজিবুর রহমান।

 

 

এর আগে পুনেতে সোমবার (৩০ অক্টোবর) টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় আফগানিস্তান। আগে ব্যাট করতে নেমে শেষ ওভারে অলআউট হওয়ার আগে ২৪১ রান করেছে শ্রীলঙ্কা। অঘটনের জন্য আফগানিস্তানের দরকার ২৪২ রান।

 

সাবধানী শুরুর পর ২২ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। ফজলহক ফারুকির বলে এলবিডব্লু হয়ে যান দিমুথ করুনারত্নে (১৫)। তবে দ্বিতীয় উইকেট জুটিতে দারুণভাবে দলকে এগিয়ে নিচ্ছিলেন আরেক ওপেনার পাথুম নিশঙ্কা ও ওয়ান ডাউনে নামা অধিনায়ক কুশল মেন্ডিস।

 

আগের চার ম্যাচে অর্ধশতক হাঁকানো নিশঙ্কা আজও এগিয়ে যাচ্ছিলেন প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে টানা পঞ্চম অর্ধশতকের পথে। কিন্তু ৬০ বলে ৪৬ রান করে আজমতউল্লাহ ওমরজাইয়ের শিকারে পরিণত হন তিনি। ৫ চারের মারে এই ইনিংস খেলেন তিনি। 

 

তৃতীয় উইকেট জুটিতে সাদিরা সামারাবিক্রমার সঙ্গে ৫০ রানের জুটি গড়েন অধিনায়ক মেন্ডিস। কিন্তু ১৩৪ রানের মাথায় মেন্ডিস বিদায় নেন মুজিব উর রহমানের বলে। ৫০ বলে ৩ চারে ৩৯ রান করেন লঙ্কা দলপতি। চলতি বিশ্বকাপে লঙ্কানদের সর্বোচ্চ রান সংগ্রাহক সামারাবিক্রমা আর ৫ রান যোগ হতেই মুজিবের দ্বিতীয় শিকারে পরিণত হন। লঙ্কানদের পতনের শুরু সেখানেই।

 

দলীয় ১৬৭ রানে ধনঞ্জয়া ডি সিলভা (১৪), ১৮০ রানে চরিথ আশালাঙ্কা ও ১৮৫ রানে দুশ্মন্ত চামিরাও বিদায় নেন। তখন দুইশর নিচে অলআউট হওয়ার সম্ভাবনা জাগে শ্রীলঙ্কার। কিন্তু অষ্টম উইকেট জুটিতে অ্যাঞ্জেলো ম্যাথুসকে নিয়ে ৪৫ রান যোগ করেন মাহেশ থিকসানা। তাতে ২৩০ পর্যন্ত পৌঁছে যায় লঙ্কানরা।

 

৩১ বলে ৩ চার ও ১ ছয়ে ২৯ রান করেন থিকসানা। এরপর আর টেকেনি লঙ্কানদের ইনিংস। ২৩৯ রানে ম্যাথুস (২৩) ও ২৪১ রানে কাশুন রাজিথা রানআউট হলে ২৪১ রানে থামে শ্রীলঙ্কা।

 

আফগানদের পক্ষে সফলতম বোলার ফজলহক ফারুকি ১০ ওভারে ৩৪ রান দিয়ে ৪ উইকেট পান। ১০ ওভারে ৩৮ রান দিয়ে ২ উইকেট পান মুজিব উর রহমান। শততম ওয়ানডে খেলতে নামা রশিদ খান ৫০ রানের বিনিময়ে ধনঞ্জয়া ডি সিলভার উইকেটটি পান। ওমরজাইও একটি উইকেট পান। 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭