ওয়ার্ল্ড ইনসাইড

সংঘাত সমাধানে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি অস্ট্রেলিয়ার সাবেক ৬ প্রধানমন্ত্রীর


প্রকাশ: 31/10/2023


Thumbnail

এবার অস্ট্রেলিয়ার সাবেক ছয় প্রধানমন্ত্রী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে মতামত দিয়েছেন। ইসরাইল ও ফিলিস্তিনি জনগণের মধ্যে দীর্ঘমেয়াদি শান্তির জন্য দ্বি-রাষ্ট্র নীতিই একমাত্র সমাধানের পথ বলে দাবি করেছেন অস্ট্রেলিয়ার সাবেক ছয় জন প্রধানমন্ত্রী। আজ সোমবার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ দাবি করেছেন তারা। তাদের মতে, ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানে দ্বি-রাষ্ট্রের বিকল্প নেই, সোমবার এক যৌথ বিবৃতিতে এমনটাই দাবি করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার (৩০ অক্টোবর) প্রকাশিত এক যৌথ বিবৃতিতে ৭ অক্টোবর হামাসের ইসরাইল আক্রমণের নিন্দা জানিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রীরা। তারা বলেছেন, গাজায় ইসরাইলি জিম্মিদের মুক্তি দিতে হবে। সেই সঙ্গে ইসরাইল ও ফিলিস্তিনি জনগণের মধ্যে দীর্ঘমেয়াদি শান্তির জন্য দ্বি-রাষ্ট্র সমাধানের দাবি করেছেন তারা।

বিবৃতিতে সই করেন অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী জন হাওয়ার্ড, কেভিন রুড, জুলিয়া গিলার্ড, টনি অ্যাবট, ম্যালকম টার্নবুল এবং স্কট মরিসন। তবে দেশটির সাবেক প্রধানমন্ত্রী পল কিটিং বিবৃতিতে সই করেননি।

বিবৃতিতে অস্ট্রেলিয়ায় থাকা ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনার বিষয়টি তুলে ধরা হয়। একই সঙ্গে অস্ট্রেলীয়দের পরস্পরকে ভালোবাসা ও শ্রদ্ধার সাথে গ্রহণ করার আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, আমাদের হৃদয় যদি ঘৃণায় পরিপূর্ণ থাকে, তাহলে আমরা সন্ত্রাসী কর্মকাণ্ডই করবো। এই প্রধানমন্ত্রীরা গাজায় মানবিক প্রবেশাধিকার অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন যাতে করে ফিলিস্তিনিরা ত্রাণ পায়।

তবে অপরদিকে গাজায় এখনো বিমান হামলা চালিয়েই যাচ্ছে ইসরাইল। এতে গত ২৪ দিনে ৮ হাজার ফিলিস্তিনি নিহত এবং ১৪ হাজার আহত হয়েছেন।

হতাহতের এই ঘটনায় উদ্বেগ জানিয়ে বিবৃতিতে তারা বলেছেন, অসংখ্য নারী-শিশুসহ নিরীহ ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের মৃত্যু ও আহতের ঘটনায় আমরা আতঙ্কিত।

সূত্র : আল-জাজিরা



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭