ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কান সমুদ্রে চীনা গবেষণা জাহাজ ‘শিয়ান-৬’, উদ্বেগ জানালো ভারত ও যুক্তরাষ্ট্র


প্রকাশ: 31/10/2023


Thumbnail

চীনের একটি বিতর্কিত গবেষণা জাহাজের শ্রীলঙ্কায় প্রবেশ নিয়ে উদ্বেগ জানিয়েছে ভারত। এ নিয়ে কলম্বোর কাছে অভিযোগও দিয়েছে নয়াদিল্লি। তবে দিল্লির উদ্বেগ সত্ত্বেও জাহাজটি শ্রীলঙ্কায় প্রবেশের অনুমতি দিয়েছে দেশটির সরকার। 

গত সপ্তাহে কলম্বো পৌঁছেছে চীনের গবেষণা বিষয়ক জাহাজ শিয়ান-৬। জাহাজটি আজ মঙ্গলবার থেকে শ্রীলঙ্কা উপকূলে দু’দিনের গবেষণা শুরু করেছে। এটি সেখানে প্রথম বৈজ্ঞানিক গবেষণা বিষয়ক জাহাজ, যা জিওফিজিক্যাল অনুসন্ধানে দৃষ্টি রাখবে। প্রায় ৮০ দিন সমুদ্রে অপারেশন চালানোর শিডিউল আছে এর। এতে আছে ১৩টি গবেষক দল।

  কলম্বোতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের মতে, ‘সমুদ্র বিষয়ক বৈজ্ঞানিক গবেষণা করবে এই জাহাজ। শ্রীলঙ্কার ন্যাশনাল অ্যাকুয়াটিক রিসোর্সেস রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (এনএআরএ) এবং ইউনিভার্সিটি অব রুহুনার সহযোগিতায় দেশটির পশ্চিম উপকূলে এই গবেষণা করা হচ্ছে। 

গবেষণার প্রকৃতি সমন্ধে মুখপাত্র বলেছেন, ‘২০২০ সালের ডিসেম্বর থেকে শ্রীলঙ্কায় চীনা সামুদ্রিক গবেষণা ফ্লিট রয়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে গবেষণা বিষয়ক জাহাজ শিয়ান-৬। কলম্বো বন্দরে চীনা জাহাজের যে ফাঁকা স্থান সৃষ্টি হয়েছে, তা পূরণ করতে এসেছে এই জাহাজ।’

১২০০০ নটিক্যাল মাইলে ২৮টি বৈজ্ঞানিক প্রকল্প নিয়ে গবেষণা করবে বলে সেপ্টেম্বরে চীনের রাষ্ট্র পরিচালিত চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক রিপোর্ট করে। 

 এই জাহাজের সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত ও যুক্তরাষ্ট্র। অতীতেও তারা এমন উদ্বেগ প্রকাশ করেছে। শ্রীলঙ্কায় ভেড়ানো চীনের ওই জাহাজগুলো গুপ্তচরভিত্তিক কাজ করে থাকে বলে দাবি করে আসছে ভারত।

শ্রীলঙ্কার মিডিয়ার খবরে বলা হয়েছে, এ মাসের শুরুর দিকে প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে যখন বেইজিং সফরে যান তখন এ ইস্যুতে আলোচনা হয়েছে। এ বছর সেপ্টেম্বরে ভারতের প্রথম ডেস্ট্রয়ার ‘আইএনএস দিল্লি’ শুভেচ্ছা সফরে শ্রীলঙ্কা যায়। 

গত বছর থেকেই চীনা জাহাজের সফর নিয়ে বার বার উদ্বেগ তুলে ধরেছে ভারত। বিদেশি জাহাজের সফরের বিষয়ে স্ট্যান্ডার্ড অপারের্টি প্রসিডিউর (এসওপি) অনুসরণ করা হবে বলে জানিয়ে দেয় শ্রীলঙ্কা। 

শ্রীলঙ্কা হচ্ছে ভারত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র। ভারতীয় মহাসাগরে বেইজিংয়ের ক্রমবর্ধমান আধিপত্য বিস্তার এবং শ্রীলঙ্কার ওপর চীনের প্রভাব জোরদার করার বিষয়টি নিয়ে নয়াদিল্লি বেশ উদ্বিগ্ন। নিজেদের প্রভাব বলয়ের মধ্যে চীনকে অন্যতম প্রতিপক্ষ মনে করে থাকে ভারত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭