ইনসাইড গ্রাউন্ড

কোন দুই দল যাবে ইংল্যান্ডে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/03/2018


Thumbnail

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ হবে ১০ দলের। এর মধ্যে স্বাগতিক ইংল্যান্ড ও র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে ৭ দল অর্থাৎ মোট ৮ দলের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। বাকি দুই দলের জন্য জিম্বাবুয়েতে চলছে দশ দলের বিশ্বকাপ বাছাই। প্রথম পর্বের খেলা শেষে এখন চলছে সুপার সিক্স। আর সুপার সিক্স শেষে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনাল এবং এই দুই দলই টিকিট পাবে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের। সোমবার স্বাগতিক জিম্বাবুয়েকে হারিয়ে শীর্ষস্থান দখল করেছে ওয়েস্ট ইন্ডিজ। তাদের পয়েন্ট ছয়। এরপরই আছে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড। তাদের পয়েন্ট যথাক্রমে ৫, ৫ ও ৪। সবারই বাকি আছে একটি করে ম্যাচ। সুতরাং দেখে আসা যাক সুপার সিক্সের ছয় দলের ফাইনালে যেতে কার সামনে কেমন সমীকরণ-

ওয়েস্ট ইন্ডিজ

বুধবার স্কটল্যান্ডের বিপক্ষে ক্যারিবিয়দের শেষ ম্যাচ। ম্যাচটি জিতলেই ফাইনাল ও বিশ্বকাপের টিকিট নিশ্চিত। আর হেরে গেলে ক্যারিবীয়দের ভাগ্য নির্ভর করবে অন্য ম্যাচগুলোর ফলাফলের ওপর। ওয়েস্ট ইন্ডিজ সঙ্গে পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে থাকা জিম্বাবুয়েও যদি সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে হারে এবং ক্যারিবিয়দের রানরেট যদি আয়ারল্যান্ড ও আফগানিস্তানের উপরে থাকে তবেই তারা ফাইনালে যেতে পারবে।

জিম্বাবুয়ে

সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পেলে সেদিনই তাদের ফাইনাল নিশ্চিত হয়ে যেত। তবে এখন ফাইনালে যেতে হলে বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতকে হারাতে হবে।

স্কটল্যান্ড

বুধবারে ওয়েস্ট ইন্ডিজের বিওক্ষে জয় পেলেই ফাইনালে চলে যাবে স্কটল্যান্ড। তবে জিততে না পারলে তাকিয়ে থাকতে হবে সংযুক্ত আরব আমিরাতের দিকে। যদি আরব আমিরাত জিম্বাবুয়েকে বড় ব্যবধানে হারাতে পারে, তখন রান রেট ও অন্যান্য দলের ফলাফল বিবেচনায় স্কটল্যান্ডের সামনে সুযোগ থাকবে ফাইনালে যাওয়ার।

আয়ারল্যান্ড
বুধবার ওয়েস্ট ইন্ডিজ-স্কটল্যান্ডের যে কোন একটি দল এবং বৃহস্পতিবার জিম্বাবুয়ে তাদের ম্যাচটি জেতে, তাহলে আফগানিস্তানের বিপক্ষে আয়ারল্যান্ডের ম্যাচটির ফলাফলে কিছু আসবে যাবে না। তবে দলগুলো হারলে আইরিশ ও আফগানদের এ ম্যাচটিই হবে মহাগুরুত্বপূর্ণ। কিন্তু এটা প্রায় অসম্ভবই বলা যায়।

আফগানিস্তান
ফেবারিট তকমা নিয়েই বাছাইপর্বে এসেছিল আফগানিস্তান। তবে আশা অনুযায়ী পারফর্ম করতে পারেনি দলটি। ভাগ্যদেবীর সহায়তায় সুপার সিক্সে আসলেও বিশ্বকাপের টিকেট পাওয়া প্রায় অসম্ভব আফগানদের জন্য। আর সুপার সিক্সে এখন পর্যন্ত একটি জয় পেয়েছে তাঁরা। ম্যাচ বাকি আছে দুইটি। এই ম্যাচ দুইটি তাঁদের জিততেই হবে একই সঙ্গে পয়েন্ট তালিকার উপরের দিকের দলগুলো হারলে তাদের একটা ক্ষীণ সম্ভাবনা রয়েছে ফাইনালে যাওয়ার। কিন্তু সেটা প্রায় অসম্ভবই বটে। আর তা হলে এই প্রথম টেস্ট স্ট্যাটাস পাওয়া ও আইসিসির পুর্ণাঙ্গ সদস্য কোনো দল বিশ্বকাপ খেলবে না।

সংযুক্ত আরব আমিরাত
সুপার সিক্সের তিনটি ম্যাচের একটিও জেতেনি দলটি। তাই ফাইনালে যাওয়ার সম্ভাবনা নেই তাঁদের। তবে বৃহস্পতিবার জিম্বাবুয়েকে হারাতে পারলে বাকি দলগুলোর ফাইনালে যাওয়ার সমীকরণ বদলে যাবে।


সূত্র: ক্রিকইনফো।

বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭