কালার ইনসাইড

বুসানে শ্রেষ্ঠ চলচ্চিত্র জয়া’র ‘নকশিকাঁথার জমিন’


প্রকাশ: 31/10/2023


Thumbnail

দক্ষিণ কোরিয়ার ১৪তম বুসান পিস ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ফিচার ফিল্ম পুরস্কার অর্জন করেছে আকরাম খান পরিচালিত মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘নকশিকাঁথার জমিন’। সরকারি অনুদানে নির্মিত সিনেমাটি প্রযোজনা করেছে টিএম ফিল্মস। সিনেমাটিতে দুই বোনের চরিত্রে জয়া আহসান ও সেঁওতি এবং দুই ভাইয়ের চরিত্রে ইরেশ যাকের ও রওনক হাসান অভিনয় করেছেন। এছাড়া গুরুত্বপূর্ণ দুই চরিত্রে অভিনয় করেছেন দুই ভাই দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প ‘বিধবাদের কথা’ অবলম্বনে এ সিনেমায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের দিনগুলির কথা তুলে এনেছেন নির্মাতা আকরাম খান।

জানা যায়,  শ্রেষ্ঠ কাহিনিচিত্রের প্রতিযোগিতা বিভাগে প্রায় ৭০০ চলচ্চিত্র থেকে বাছাই করে ‘নকশিকাঁথার জমিন’ সহ আটটি চলচ্চিত্র মনোনীত হয় । ২৬ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত চলা এই উৎসবে ২৮ তারিখ কোরিয়ান সময় সকাল ১০টায় ‘নকশিকাঁথার জমিন’ প্রদর্শিত হয়। ২৯ তারিখে উৎসবের সমাপনী অনুষ্ঠানে চলচ্চিত্রটিকে শ্রেষ্ঠ কাহিনি চিত্রের পুরস্কার প্রদান করা হয়।

এর প্রতিক্রিয়ায় নির্মাতা আকরাম খান বলেন, ‘‘স্বাধীনধারার শিল্পসম্মত চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ এই উৎসবে পুরস্কার প্রাপ্তিতে তিনি খুবই অনুপ্রাণিত। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত এই চলচ্চিত্রের আন্তর্জাতিক মহলে স্বীকৃতি আমাদের আমাদের মহান স্বাধীনতা যুদ্ধের অজানা ইতিহাসেরই স্বীকৃতি।’’

এর আগে এশিয়ার অন্যতম চলচিত্র উৎসব ভারতের আইএফএফআইএ ইউনেস্কো গান্ধী মেডাল এর জন্য মনোনীত হয় চলচ্চিত্রটি। এছাড়াও বেঙ্গালুরুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান কম্পিটিশনে তৃতীয় শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কার পায় ‘নকশিকাঁথার জমিন’।

টিএম ফিল্মসের পক্ষ থেকে প্রযোজক ফারজানা মুন্নি জানান, আরও কিছু আন্তর্জাতিক উৎসব ঘুরে খুব শীঘ্রই বাংলাদেশের মানুষ ‘নকশিকাঁথার জমিন’ দেখতে পারবেন৷



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭