কালার ইনসাইড

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২: শ্রেষ্ঠ অভিনেতা চঞ্চল, অভিনেত্রী জয়া ও শিমু


প্রকাশ: 31/10/2023


Thumbnail

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২ ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। চলচ্চিত্রের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ২৭ ক্যাটাগরিতে ৩২টি পুরস্কার দেওয়া হয়। ‍এতে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কার পাচ্ছেন চঞ্চল চৌধুরী। ‘হাওয়া’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি এই পুরস্কার অর্জন করতে যাচ্ছেন। অন্যদিকে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে যৌথভাবে এই পুরস্কার পাচ্ছেন জয়া আহসান ও রিকিতা নন্দীনী শিমু। যথাক্রমে ‘বিউটি সার্কাস’ ও ‘শিমু’ সিনেমার জন্য তারা এ পুরস্কার পেয়েছেন। আজ মঙ্গলবার (৩১ অক্টোবর)  তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

এতে জানানো হয়, ২০২২ সালে মুক্তি পাওয়া সিনেমার মধ্যে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে যৌথভাবে দুটি ছবি। এরমধ্যে রয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও ‘পরাণ’। শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেয়েছেন সৈয়দা রুবাইয়াত হোসেন। ‘শিমু’ চলচ্চিত্রের জন্য তিনি এ পুরস্কারটি পেয়েছেন।

এছাড়া পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন মোহাম্মদ নাসির উদ্দিন খান, শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন আফসানা করিম (আফসানা মিমি)। ‘পরাণ’  ও ‘পাপ-পুণ্য’ সিনেমার জন্য তারা এ পুরস্কারে ভূষিত হয়েছেন। আজীবন সম্মাননা দেওয়া হয়েছে অভিনেতা খসরু (বীর মুক্তিযোদ্ধা কামরুল আলম খান খসরু) ও অভিনেত্রী রোজিনাকে (রওশন আর রোজিনা)।

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে এস. এম. কামরুল আহসানের ‘ঘরে ফেরা’। আর শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হয়েছে ড. এ জে এম শফিউল আলম ভূইয়ার ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’।

প্রজ্ঞাপনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় জানিয়েছে, ‘দেশান্তর’ সিনেমায় খল চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ খল অভিনেতা হয়েছেন সুভাশিষ ভৌমিক। আর শ্রেষ্ঠ কৌতুক চরিত্রে পুরস্কার পেয়েছেন সাইফুল ইমাম ওরফে দিপু ইমাম- (অপারেশন সুন্দরবন)। যুগ্মভাবে শ্রেষ্ঠ শিশু শিল্পী হয়েছে যথাক্রমে ‘রোহিঙ্গা’ ও ‘বীরত্ব’ সিনেমার জন্য বৃষ্টি আক্তার ও মুনতাহা এমিলিয়া। এছাড়াও অন্যান্য বিভাগে মনোনীত হয়েছেন:

শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক: মাহমুদুল ইসলাশ খান ওরফে রিপন খান, (পায়ের ছাপ) চলচ্চিত্রের জন্য

শ্রেষ্ঠ গায়ক: বাপ্পা মজুমদার (এ মন ভিজে যায়)

শ্রেষ্ঠ গায়িকা: আতিয়া আক্তার আনিসা।

শ্রেষ্ঠ গীতিকার: রবিউল ইসলাম জীবন ও

শ্রেষ্ঠ সুরকার: শওকত আলী ইমন।

উল্লেখ্য, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ হুমায়ুন কবির খোন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭