ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনের সঙ্গে আলোচনা করছে যুক্তরাষ্ট্র


প্রকাশ: 31/10/2023


Thumbnail

গাজায় যুদ্ধবিরতির ব্যাপারে আপত্তি জানিয়েছিল ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের মতে এখস গাজায় যুদ্ধবিরতির হলে তাতে হামাস লাভবান হবে। এর আগে জাতিসংঘে তোলা যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো প্রদান করে যুক্তরাষ্ট্র। তবে এবার  হামাসের সঙ্গে আলোচনায় বসেছে যুক্তরাষ্ট্র। কূটনৈতিক সূত্রের বরাতে রাশিয়ার সংবাদমাধ্যম স্পুটনিক এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের সঙ্গে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। এ আলোচনাটি কাতারের মধ্যস্থতায় অনুষ্ঠিত হয়েছে।

হামাসের সিনিয়র সদস্য মোসা মোহাম্মদ আবু মারজুক জানান, গাজায় হামাসের সামরিক উইং ইজ আদ দিন আল কাসেম ব্রিগেডের সঙ্গে লড়াইয়ে পরাজিত হয়েছে ইসরায়েল। এরপর যুক্তরাষ্ট্র হামাসের সঙ্গে যোগাযোগ করেছে।

অন্যদিকে গত সপ্তাহে ইসরায়েল সফরে যান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এরপরই হামাসের হাতে জিম্মি থাকাদের মধ্যে দুজন আমেরিকানকে ছেড়ে দেয় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

হামাসের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র বলেছেন, মানবিক কারণে দুই মার্কিন জিম্মিকে তারা মুক্তি দিয়েছেন।

আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবাইদা এক বিবৃতিতে বলেছেন, ‘আল-কাসাম ব্রিগেড মানবিক কারণে দুই আমেরিকান নাগরিককে (একজন মা ও তার মেয়ে) মুক্তি দিয়েছে।’ তিনি দাবি করেন, দুজনকে মুক্ত করে তারা আমেরিকান জনগণ এবং বিশ্বের কাছে প্রমাণ করতে চান যে- বাইডেন এবং তার প্রশাসনের দাবিগুলো মিথ্যা এবং ভিত্তিহীন।

এরপর চলতি সপ্তাহে রাশিয়া সফরে গেছেন হামাসের শীর্ষ নেতারা। এ সময় ইসরায়েলের জিম্মিদের মুক্তিতে নতুন শর্ত দিয়েছেন তারা। দেশটি বলছে, যুদ্ধবিরতি ছাড়া কোনো জিম্মিদের মুক্তি নয়। রাশিয়ার সংবাদমাধ্যম কমেরসান্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭