ইনসাইড বাংলাদেশ

যৌনকর্মীদের অধিকার সুরক্ষা ও পুনর্বাসনের সুপারিশ করবে মানবাধিকার কমিশন


প্রকাশ: 31/10/2023


Thumbnail

যৌনকর্মীদের অধিকার সুরক্ষার ক্ষেত্রে সামাজিক নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন ও তাদেরকে এই পেশা থেকে বেরিয়ে এসে সমাজের মূল স্রোতধারায় অন্তর্ভুক্ত করার লক্ষ্যে তাদেরকে কারিগরি প্রশিক্ষণ দিয়ে পুনর্বাসনের প্রচেষ্টা নেয়ার জন্য সরকারের নিকট সুপারিশ করবে কমিশন। 

মঙ্গলবার (৩১ অক্টোবর) জাতীয় মানবাধিকার কমিশনের সভাকক্ষে জাতীয় মানবাধিকার কমিশন এবং নারীপক্ষের যৌথ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জাতীয় মানবাধিকার কমিশনের মাননীয় চেয়ারম্যান জনাব ড. কামাল উদ্দিন আহমেদ।

কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বাংলাদেশের আর্থ-সামাজিক বাস্তবতায় যৌনকর্মীদের অবস্থান তুলে ধরেন। তাদের সমস্যার সামগ্রিক প্রেক্ষাপট উপস্থাপনপূর্বক সমস্যা থেকে উত্তরণ ও পুনর্বাসন সংক্রান্ত বিষয়াদি আলোচনা করেন। পাশাপাশি ভাসমান যৌনকর্মীদের সমস্যাগুলোর প্রকৃতি অনুসন্ধানে জোর দেন তিনি। তিনি যৌনকর্মীদের শক্তিশালী ডাটাবেজ এবং গবেষণানির্ভর সমাধানের প্রত্যাশা করেন। সভায় কমিশনের মাননীয় সার্বক্ষণিক সদস্য মো: সেলিম রেজা যৌনকর্মীদের জ্ঞান ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন।  

সভায় নারীপক্ষের প্রতিনিধিগণ যৌনকর্মীদের জন্য রাষ্ট্রীয় নাগরিক সুবিধাদি প্রাপ্তিতে সুযোগ তৈরিতে কমিশনের ভূমিকা রাখার, সরকারি বয়স্ক ভাতা প্রাপ্তিতে নীতিমালা সংশোধন করা, বিশেষ করে প্রান্তিক নারীদের বয়সসীমা কমানোর উদ্যোগ নেওয়া, যৌনকর্মীদের শিশুদের জন্ম নিবন্ধন শুধু মায়ের নামে করার ব্যবস্থা করার লক্ষ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্টার জেনারেলের কার্যালয়ে মানবাধিকার কমিশন থেকে চিঠি দেওয়াসহ বিভিন্ন সুপারিশ উপস্থাপন করেন।   

সভায় আরও উপস্থিত ছিলেন কমিশনের সার্বক্ষণিক সদস্য জনাব মো: সেলিম রেজা এবং অবৈতনিক সদস্য জনাব ড. তানিয়া হক, নারীপক্ষের সভানেত্রী ডা: তাসনিম আজিম, সদস্য মাহবুবা মাহমুদ, সদস্য সামিয়া আফরিন সহ কমিশনের উর্ধতন কর্মকর্তাগণ।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭