ইনসাইড গ্রাউন্ড

জেগে উঠছে অকুতোভয় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2018


Thumbnail

টানা পরাজয়ের বৃত্তে ঘুরপাক খাচ্ছিল বাংলাদেশ দল। যদিও ঘরের মাঠে নতুন বছরের প্রথম দুই ম্যাচে জিম্বাবুয়ে এবং শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে দারুণ শুরু করেছিল টাইগাররা। কিন্তু তারপরই যেন হঠাৎ করে সব কিছু এলোমেলো হয়ে যায়। আরব্যরজনীর কোন এক অশুভ শক্তি যেন সম্মোহিত করে রেখেছিল বাংলার ক্রিকেটকে। চাতক যেমন বৃষ্টির জন্য আশায় অধীর হয়ে বসে থাকে তেমনি টাইগার ভক্তরাও দলের একটি জয়ের জন্য অধীর হয়ে ছিল।

অবশেষে সেই নিদাহাস ট্রফিতে সেই শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়েই গেরো খুলে টাইগাররা। দূর হতে থাকে টাইগার ক্রিকেটের সকল অশুভ শক্তি, ভেঙে যায় পরাজয়ের অদৃশ্য শৃঙ্খল। এই যেন শুরু। হারানো আত্মবিশ্বাসটা ধীরে ধীরে ফিরে পেতে শুরুকরে টাইগাররা। নিদাহাস ট্রফির ফাইনাল হেরে শিরোপা হারালেও ক্ষোভ নেই কারও মনে।

টুর্নামেন্টে বাংলাদেশ গিয়েছিল টিটোয়েন্টিতে ‘বাংলাদেশ ব্রান্ড’ দেখানোর প্রত্যয় নিয়ে, হারানো আত্মবিশ্বাসটা ফেরত পেতে। আর সেটা করেই মাঠ ছেড়েছে টাইগাররা। তারকাবিহীন ভারতীয় দল, আর নতুন শ্রীলঙ্কা সঙ্গে বাংলাদেশ। টূর্নামেন্টেরউত্তাপ ও উত্তেজনা তো এখানেই শেষ। কিন্তু এই নিদাহাস ট্রফিকে মূল প্রাণটা দিয়েছে টাইগাররা। নিদাহাস ট্রফির বাঁকে বাঁকে কি বাংলাদেশেরই নাম লেখা নয়? এবারের এই টুর্নামেন্টটি তো বাংলাদেশের জন্যই পেল রুদ্ধশ্বাস সব ম্যাচের দেখা,স্মরণীয় সব খেলা। ওয়ানডে আর টেস্টের পর এবার কি বাংলাদেশ টি-টুয়েন্টিতেও আগামীর শক্তি হিসেবে আত্মপ্রকাশ করে এলো না? এই খেলাটাও খুব পারে টাইগাররা। যে ক্রিকেটে চরম দুর্বলতা সেটিতেই বাংলাদেশি ব্র্যান্ডের টি-টুয়েন্টি দেখলক্রিকেট দুনিয়া।

শুধু মাঠের পারফরম্যান্সই নয় টাইগারদের শরীরি ভাষাতেও এসেছে পরিবর্তন। হারার আগ মূহুর্ত পর্যন্ত হেরে গেছি ভাব অনেক আগেই দূরে ঠেলে দিয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। বড় বড় দলের বিপক্ষে স্নায়ুর লড়াই থাকে। সেখানে শরীরি ভাষাপ্রয়োগ করতে চায় সবাই। প্রতিপক্ষকে নিয়ে মনস্তাত্ত্বিক খেলা খেলে। বাংলাদেশ কিন্তু এই জায়গাটায় মোটেও এখন নতযানু নেই। শরীরি ভাষায় প্রতিপক্ষ কেউ সীমা অতিক্রম করলে ঠিকঠাক তার জবাব দিতে জানেন টাইগাররা।


বাংলা ইনসাইডার/ডিআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭