ক্লাব ইনসাইড

জবির তরুণ শিক্ষার্থীরা আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে


প্রকাশ: 01/11/2023


Thumbnail

ভারতের বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে দেশভাগ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে ভারতে অবস্থান করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব (জবি) বাংলা বিভাগের একদল শিক্ষক ও শিক্ষার্থী। '১৯৪৭-এর দেশভাগ: সমাজ ও সাহিত্যে প্রভাব' শীর্ষক সম্মেলনের আয়োজক বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ।

 

৩০ অক্টোবর থেকে ২ নভেম্বর ত্রি-দিবসীয় এ সম্মেলনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হয়ে নেতৃত্ব দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাজিব মণ্ডল (রাহেল রাজিব)।

 

তিনি বলেন, 'বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় আয়োজিত  বিএইচইউ ভারতের অন্যতম গবেষণা নির্ভর বিশ্ববিদ্যালয় হিসেব দারুণ সুনাম রয়েছে, এখানে এসে শিক্ষার্থী ও গবেষকবৃন্দ দেশ-বিদেশের একাডেমিশিয়ানদের সাথে পরিচিত হবে, গবেষণায় উদ্বুদ্ধ হওয়ার সমান্তরালে এ যোগসূত্র তাঁদের গবেষণা চিন্তায় যেমন কাজ করবে তেমনি একজন শিক্ষার্থী হিসেবে এ শিক্ষাভ্রমণ উদারনৈতিক ও মানবিক করে তুলবে। প্রকাশিত কনফারেন্স প্রসিডিংস ও কনফারেন্স জার্নালে তাঁদের এ লেখা প্রকাশিত হয়েছে- যা গবেষকদের কাজে লাগবে।'

 

বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগের চেয়ারম্যান  অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস বলেন, আমাদের শিক্ষার্থীরা আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়কে উপস্থাপন করছে জেনে আমি আনন্দিত। আমি সার্বিক খোঁজ খবর রাখছি। শিক্ষার্থীদের মাঝে গবেষণার আগ্রহ জন্মানোর প্রবণতা ইতিবাচক।

 

আয়োজক এ সেমিনারের কনভেনার ড. সুবীর ঘোষ বলেন, "তিন মাসের অক্লান্ত পরিশ্রম আজ সার্থকতার মুখ দেখছে। তিনশোর কাছাকাছি অংশগ্রহণকারী এবং চারটি দেশের অংশগ্রহণকারী ও ভারতের ২৩ টি রাজ্যের অংশগ্রহণকারীদের মিলন মেলায় পরিণত হয়েছে এ কনফারেন্স এবং কনফারেন্স প্রসিডিংস ও কনফারেন্স পেপারগুলো দুই খণ্ডে প্রকাশিত দুটো বইয়ের মোড়ক উন্মোচনও হয়েছে- যা একটি বিরল ঘটনা। কারণ কনফারেন্স পেপার সমন্বয়ে অধিকাংশ বুকস/জার্নাল অপ্রকাশিত থেকে যায় নানা সীমাবদ্ধতায়। কিন্তু আমরা এ দুটো খণ্ড প্রকাশ করতে পেরেছি- সম্পাদনা পর্ষদ ও দ্বৈত নিরীক্ষক টিম অক্লান্ত পরিশ্রম করে প্রবন্ধগুলো জাজ করেছেন, পরামর্শ দিয়েছেন। গবেষকবৃন্দও পরামর্শমাফিক  যথাসময়ে প্রবন্ধ কারেকশন করে দেয়ায় সেটি সম্ভব হয়েছে। বই দুটোর প্রকাশক বাংলাদেশের প্রকাশনা সংস্থা নৈঋতা ক্যাফে।"

 

উল্লেখ্য, কনফারেন্সে জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ মোট ১৩ টি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ৬৮ জন শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী এ কনফারেন্সে অনলাইন ও অফলাইনে অংশগ্রহণ করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭