কালার ইনসাইড

শতবর্ষ আগের নারীর বীরত্বগাঁথা গল্প নিয়ে দীপংকর দীপনের সিনেমা


প্রকাশ: 01/11/2023


Thumbnail

ঢাকাই সিনেমার তারকানন্দিত জনপ্রিয় নির্মাতা দীপংকর দীপন। তার নির্মিত বাংলাদেশের প্রথম সাইবার থ্রিলার সিনেমা ‘অন্তর্জাল’ সর্বশেষ মুক্তি পেয়েছে। যা দেখে প্রশংসিত হয়েছেন দর্শক ও সমালোচক মহল থেকে। সেই ধারাবাহিকতায় এবার চতুর্থ সিনেমা নির্মাণে প্রস্তুতি নিচ্ছেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত এই নির্মাতা। নাম চূড়ান্ত না হওয়া এ সিনেমায় নারীর বীরত্বের গল্প তুলে ধরা হবে বলে এক ফেসবুক স্ট্যাটাসে জানান তিনি।

দীপনের ভাষায়, এটা হিস্টোরিক্যাল স্পাই থ্রিলার, যা সংগঠিত হয়েছিল নারীদের দ্বারা। প্ল্যানিং থেকে এক্সিকিউশন সব বাংলার নারীদের দ্বারা। ইতিহাসের আধিপত্যে চাপা পড়ে যাওয়া বাংলাদেশের অসীম সাহসী ও বুদ্ধিমতী একদল নারীর বীরত্বের সত্যকথন, যা একই সাথে সাদা এবং কালো। এই গ্রে টোনের গল্প নিয়ে চলছে বিস্তর গবেষণা।

গল্প প্রসঙ্গে কিছুটা ধারণা দিয়ে দীপন বলেন, ‘শতবর্ষ আগের এই বীরগাঁথার শেকড় তারও প্রায় ১৫০ বছর আগের ঘটনা প্রবাহ থেকে। তাই একটু পেছন থেকে শুরু করতে হচ্ছে। একটু মানে একটু নয়, প্রায় ২৫০ বছর আগে থেকে। এসব করতে গিয়েই সময়টা বেশি লাগে। তবে এবার আর এত বেশি নয়, আট মাসের মধ্যে আসবে নারী প্রধান এই সিনেমাটি।’

নির্মাতা জানান, শিগগিরই ছবিটির ঘোষণা আসবে। এখনও পাণ্ডুলিপি গোছানো কাজটি চলছে। সব ঠিক থাকলে আগামী বছর এটি নিয়ে মাঠে নামবেন তিনি।

‘অন্তর্জাল’ সিনেমাটি ছিল দীপংকর দীপনের তৃতীয় সিনেমা। এতে অভিনয় করেন এ বি এম সুমন, বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, সুনেরাহ বিনতে কামাল প্রমুখ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭