ইনসাইড থট

‘দেশকে এক অনন্য মর্যাদা উপহার দিলেন সায়মা ওয়াজেদ’


প্রকাশ: 01/11/2023


Thumbnail

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমরা স্বাধীনতা লাভ করি। বঙ্গবন্ধু ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন করেন। স্বদেশ প্রত্যাবর্তন করেই তিনি দেশ গড়ার কাজে হাত দেন। তিনি দেখলেন দেশ গড়তে হলে আন্তর্জাতিক বিভিন সংস্থার সদস্যপদ খুবই গুতুত্বপূর্ণ। দুর্ভাগ্যবশত সেদিন যারা আমাদের স্বাধীনতাকে সমর্থন করেনি, তারা জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদের বিরোধিতা করেন। কিন্তু বঙ্গবন্ধু তার নিজস্ব ক্যারিজমার দ্বারা ১৯৭২ সালেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যপদ লাভ করেন। সেটি ছিল বাংলাদেশের প্রথম কোন আন্তর্জাতিক সংস্থার সদস্যপদ। এরপর বাংলাদেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের অন্তর্ভুক্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের জন্য একটি গুরুত্বপূর্ণ পদ হচ্ছে রিজনাল ডিরেক্টর বা আঞ্চলিক প্রধান।

এই প্রথম বাংলাদেশের কেউ একজন এই পদে নির্বাচিত হয়েছেন। তিনি আর কেউ নন জাতির পিতা বঙ্গবন্ধুর দৌহিত্র এবং দার্শনিক রাষ্ট্র নায়ক শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল। তিনি ২০০৮ থেকে শিশুদের অটিজম ও স্নায়বিক জটিলতা-সংক্রান্ত বিষয়ের ওপর কাজ শুরু করেন। তার নেতৃত্বে বাংলাদেশে অটিজম আন্দোলনের ফলে অনেক অটিস্টিক শিশু মূলধারায় ফিরে আসছে। অটিজম বিশেষজ্ঞ হিসেবে সুপরিচিত সায়মা ওয়াজেদ পুতুল অল্প সময়ের মধ্যেই নিজের কাজের মাধ্যমে বিশ্বজুড়ে প্রশংসা পেয়েছেন।

আজ এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দ এবং গর্বের বিষয় যে বঙ্গবন্ধু যে সংস্থার সদস্যপদ এনে দিয়েছিলেন সেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান নির্বাচিত হলেন তারই দৌহিত্র সায়মা ওয়াজেদ পুতুল। বাংলাদেশকে তিনি এক অনন্য মর্যাদা উপহার দিলেন। সায়মা ওয়াজেদ দেশে বিদেশে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে যে কাজ করেছেন, বিশ্বব্যাপী যে পরিমাণ সুনাম কুড়িয়েছেন, তার ফল হিসেবেই তিনি আজ এই পদে নির্বাচিত হয়েছেন। এটি বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের বিষয় এবং আমি মনে করি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচিত তাকে সম্মানসূচক পি.এইচ.ডি ডিগ্রি প্রদান করা। কেননা আজ তিনি বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন এবং আমি বিশ্বাস করি শুধু বাংলাদেশ নয়, পুরো উপমহাদেশের জন্য সায়মা ওয়াজেদ পুতুল যে অবদান রাখবেন তা আর কারো পক্ষে রাখা সম্ভব নয়। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭