ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগের আত্মতুষ্টি ক্ষতিকর হতে পারে নির্বাচনের জন্য


প্রকাশ: 01/11/2023


Thumbnail

২৮ অক্টোবরের ঘটনাবলি রাজনৈতিক আবহ পাল্টে দিয়েছে। পাশার ডান উল্টে গেছে। এতদিন বিএনপি ছিল সুবিধাজনক অবস্থায় ড্রাইভিং সিটে। তারা সরকারকে চাপে ফেলছিল, আন্তর্জাতিক মহল, সুশীল সমাজ ইত্যাদি বিভিন্ন পক্ষ বিএনপির প্রতি সহানুভূতিশীল ছিল। অন্যদিকে আওয়ামী লীগ ছিল কোণঠাসা, ব্যাকফুটে। আন্তর্জাতিক মহলের চাপ ছিল অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য, আন্দোলনের চোখ রাঙানি ছিল। সবকিছু মিলিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরাই বলছিলেন যে সামনে কঠিন পথ। 

কিন্তু সব হিসেব নিকেশ পাল্টে দিয়েছে ২৮ অক্টোবর। বিএনপি নেতাদের হঠকারিতা, সহিংস তৎপরতা এবং মধ্যযুগীয় বর্বরতা সাধারণ মানুষকে ক্ষুব্ধ করে তুলেছে, আন্তর্জাতিক মহল স্তব্ধ হয়ে গেছে, আওয়ামী লীগকে নিয়ে গেছে সুবিধাজনক অবস্থায়। এরকম একটি পরিস্থিতির কথা আওয়ামী লীগের নেতাকর্মীরা স্বপ্নেও ভাবেননি। তারা কদিন আগেই ভাবছিলেন যে সংঘাতপূর্ণ একটি পরিস্থিতি মোকাবিলা করতে হবে। ১০০ দিনের নির্ঘুম রাত কাটানোর কথা বলেছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। কিন্তু এখন আওয়ামী লীগ চতুর্থ বারের মতো ক্ষমতায় আসার স্বপ্ন দেখছে। 

২৮ অক্টোবরের ঘটনার পর ২৯ অক্টোবরের হরতাল এবং ৩১ তারিখ থেকে টানা অবরোধ বিএনপিকে মোটামুটি লেজে গোবরে করে দিয়েছে। বিএনপির নেতাকর্মীরা আত্মগোপনে অথবা জেলে, কর্মীরা দিক নির্দেশনা হীন, তারা জানছে না যে আগামীকাল কি হবে? নতুন কর্মসূচি কি হবে? অনেকেই ঘর ছাড়া। বিভিন্ন জায়গায় পলাতক জীবন যাপন করছেন। একটি দুঃসময়ের মধ্যে আবার প্রবেশ করেছে বিএনপি। এর ফলে আওয়ামী লীগের মধ্যে এখন নতুন করে আত্মপ্রত্যয় দেখা যাচ্ছে, অতি আত্মবিশ্বাসী হয়ে উঠেছে আওয়ামী লীগের অনেক নেতাকর্মীরা। 

তারা মনে করছেন যে আরেকবার ক্ষমতায় আসা এখন সময়ের ব্যাপার মাত্র। নির্বাচন হবে, বিএনপি এখন কিছুই করতে পারবে না। বিএনপি যদি শেষ পর্যন্ত নির্বাচনে আসে তাহলেও তারা ৫০ টির বেশি আসন পাবে না এমন কথা আওয়ামী লীগের বিভিন্ন অফিসে কান পাতলেই শোনা যাচ্ছে। কিন্তু রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাজনীতি এত সহজ অঙ্কের হিসেব নয়। দুদিন আগেও মনে করা হতো বিএনপি এখন সরকারের জন্য বড় ধরনের একটা চ্যালেঞ্জ। তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় হোক না হোক বিএনপির কিছু দাবি অন্তত মেনে নিতে হবে। কিন্তু এখন বিএনপির বাঁচাটাই দায় হয়ে গেছে। যেকোনো সময় যেকোনো পরিস্থিতি হতে পারে। পরিস্থিতি পাল্টে যেতে সময় লাগে না।

বাংলাদেশ জোয়ার ভাটার দেশ। যখন জোয়ার হয় তখন ভাটা আসতেও দেরি করে না। আর তাই আওয়ামী লীগের এখনকার সুবিধাজনক অবস্থানে আত্মতুষ্টির কোন সুযোগ নেই। কারণ নির্বাচনের আগে নানা রকম ক্রিয়া প্রতিক্রিয়া হবে, নানা রকম চড়াই উতরাই হবে, ওলোট পালট হবে অনেক কিছুই। আজকে বিএনপি সংকটে আছে বটে কিন্তু কালকে আওয়ামী লীগ যদি একটি ভুল করে তাহলে সেই ভুলের সুযোগ আবার বিএনপি যে নেবে না তাকেও হলফ করে বলতে পারে? আর এ কারণেই আওয়ামী লীগের নেতাকর্মীদের আত্মতুষ্টি তাদের জন্য বিপজ্জনক হতে পারে। নির্বাচন পর্যন্ত আওয়ামী লীগকে আত্মতৃষ্টি এবং অতি আত্মবিশ্বাস থেকে দূরে থাকতে হবে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। কারণ নির্বাচনের আগে প্রতিটি দিন গুরুত্বপূর্ণ, প্রতিদিনই নানা রকম ঘটনা, নানা রকম পরিস্থিতি তৈরি হতে পারে। 

এই সমস্ত ঘটনাগুলো সামাল দেওয়ার জন্য আওয়ামী লীগের নেতাকর্মীদেরকে জাগ্রত থাকতে হবে। নানামুখী ষড়যন্ত্র হচ্ছে। ২৮ অক্টোবর ঘটনার পরিস্থিতিকেও পাল্টে দেওয়ার চেষ্টা হচ্ছে। এই ষড়যন্ত্রগুলো সম্পর্কে আওয়ামী লীগকে চোখ কান খুলে রাখতে হবে, আত্মতুষ্টিতে ভুগলে আওয়ামী লীগই সবচেয়ে বড় সমস্যায় পড়বে, ক্ষতিগ্রস্ত হবে নির্বাচন। আর এ কারণেই সকলে মনে করেন যে আওয়ামী লীগের এই আত্মতুষ্টি তার জন্য ভয়াবহ হতে পারে। আত্মতুষ্টিতে না ভোগে বরং আওয়ামী লীগ যদি পরিস্থিতি মোকাবিলার জন্য সদা প্রস্তুত এবং জাগ্রত থাকে সেটি তাদের জন্য সবচেয়ে ইতিবাচক হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭