ওয়ার্ল্ড ইনসাইড

ফেসবুকের বিরুদ্ধে তদন্তে যুক্তরাষ্ট্রের বাণিজ্য কমিশন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2018


Thumbnail

যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিসন ফেসবুকের বিরুদ্ধে তদন্তে নেমেছে। ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাঁরা ৫০ মিলিয়ন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ক্যামব্রিজ অ্যানালিটিকাকে দিয়েছিল। আর ক্যামব্রিজ অ্যানালিটিকা তথ্যগুলোর অপব্যবহার করেছে।

ক্যামব্রিজ অ্যানালিটিকা একটি রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান। ইতিমধ্যেই প্রতিষ্ঠানটির প্রধান অ্যালেক্সান্ডার নিক্সকে বরখাস্ত করা হয়েছে। ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ক্যামব্রিজ অ্যানালিটা ট্রাম্পের পক্ষে প্রচারণা চালিয়েছিল। ওই সময় প্রতিষ্ঠানটি আলোচনায় আসে।
যুক্তরাষ্ট্রের ভোক্তাদের অধিকার রক্ষায় স্বাধীন সংস্থা হিসেবে কাজ করছে ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)। সামাজিক নেটওয়ার্কের গোপনীয়তা সুরক্ষা সম্পর্কিত আইন লঙ্ঘন করা হয়েছে কিনা, ফেসবুকের বিরুদ্ধে এফটিসি সেই তদন্ত করছে। লন্ডনভিত্তিক সিএর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নির্বাচনী আইন ভঙ্গের অভিযোগ ওঠার প্রেক্ষাপটে এফটিসি এমন উদ্যোগ নিয়েছে।

ব্যবহারকারীদের তথ্য বিক্রি নিয়ে বহুদিন ধরেই সামাজিক মাধ্যম ফেসবুক সমালোচনার মুখে আছে। তথ্য অপব্যবহারের অভিযোগ তাদের কাছে নতুন কিছু না। বিভিন্ন সময় এদের বিরুদ্ধে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য অপব্যবহারের অভিযোগ উঠেছে। আর তাই এবার ফেসবুক যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের তদন্তের মুখে পড়লো।


বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭