কালার ইনসাইড

'প্রকৃতিকে যা দেয়া হয়, প্রকৃতি তার দ্বিগুন ফিরিয়ে দেয়', 'বিলাই' পর্বটা সেটিরই বহিঃপ্রকাশ!


প্রকাশ: 02/11/2023


Thumbnail

লকডাউনে মানুষের যেমন কষ্ট হয়েছে ঠিক তেমনি আরও বেশি কষ্ট হয়েছে প্রাণীদের। রাস্তার কুকুর বিড়াল দের কেউ সহজে খাবার কিংবা পানিও দেয় না, থাকার জায়গা তো দূরে থাক। আবার অনেক ফকির বা গরীব বাচ্চাদের দেখা যায় নিজে ঠিকমত খেতে পারে না কিন্তু বিড়াল বা কুকুর দের ঠিকই খাবার দিচ্ছে। এমন অনেক কিছুই আমাদের চোখে পড়ে এই সোশ্যাল মিডিয়ার যুগে। এই 'প্রচলিত' সিরিজের 'বিলাই' গল্পটাও যেন ওই মহামারির সময়ের একটা মিস্টিরিয়াস ভার্সন উইথ এ স্ট্রং ম্যাসেজ।

সম্প্রতি আবিদ মল্লিকের প্রচলিত সিরিজের দ্বিতীয় গল্প 'বিলাই' এপিসোডে মূল ক্যারেক্টারে দুর্দান্ত পারফরম্যান্স করে আবার আলোচনায় এসেছেন আব্দুল্লাহ আল সেন্টু। বলা যায়, ২৩ মিনিটের এ গল্পের ওয়ান ম্যান আর্মি তিনি। গল্পের শুরু থেকে শেষ পর্যন্ত জাদু দেখিয়েছেন। অবহেলার স্বীকার সেন্টু একেক মোমেন্টে দুর্দান্ত এক্সপ্রেশেন দিয়েছেন। একদম ন্যাচারাল অভিনয় করেছেন। যাকে দেখে মনে পড়ছে করোনার সময়ের সেই ভয়াবহ দিনগুলির কথা। কষ্টের কথা। অনিশ্চয়তার কথা।

করোনায় লকডাউনের সময়টার গল্প বলতে গিয়ে নির্দেশক আবিদ মল্লিক ‘বিলাই’ গল্পটায় বাংলাদেশের আর দশটা নিম্ন আয়ের মানুষের গল্পই যেন বলতে চাইলেন।  লকডাউনের বদ্ধ জীবন, পরিবারকে ছাড়া একা থাকার দু:খ, মানসিক চাপ, বেঁচে থাকার আকুতি, আত্মীয়স্বজন ও পরিচিতজনদের থেকে বিতাড়িত হওয়া, ক্ষুধার কষ্ট, দিন এনে দিন খাওয়া, সরকারি-বেসরকারি সাহায্যের জন্য অপেক্ষা করে থাকা, কিন্তু এসবের মাঝেও ক্ষুধার যন্ত্রণা নিবৃত্ত করতে পাগলপ্রায় এক নিঃসঙ্গ মানুষ ঠিকই তার খাবারটুকু শেয়ার করে একটা বিড়ালের সাথে। কোনো ভাবে দু এক মুঠো ভাত কিংবা শুকনা খাবার জোগাড় হলেই সেটি ভাগ করে নিচ্ছে বাড়িতে থাকা একটা বিড়ালের সাথে। প্রচন্ড ক্ষুধার্ত উত্তম ঘরের মেঝেতে পড়ে থাকা শেষ কয়েকটি মুড়ির দানাও বিড়ালটিকে না দিয়ে খায়নি।

বিড়াল আর মানুষের গল্প অনেক পুরনো। আমাদের মহানবী (সাঃ) এর পছন্দের প্রাণী ছিল বিড়াল। আর এই বিড়ালকে নিয়ে প্রচলিত সব লোকগাঁথায় কতো কতো গল্প-পুরাণ লেখা হয়েছে। প্রাণীর প্রতি ভালোবাসা যখনই দেখিয়েছে মানুষ, তখনই কোন না কোনভাবে সে ভালোবাসা ফেরত পেয়েছে। সিরিজটিতেও অবলা প্রাণী ‘বিলাই’ আর সেন্টু যেন একে অপরের পরিপূরক হয়ে উঠছেন। (উত্তম) চরিত্রে সেন্টু দেখিয়েছেন প্রাণীর প্রতি মানুষের গভীর মমত্ববোধ-ভালোবাসা থাকলে কিভাবে সরাসরি সেটির প্রতিদান পাওয়া যায়।

'প্রচলিত' সিরিজের 'বিলাই' অশরীরী এক গল্প হওয়া সত্ত্বেও অদ্ভুত ভালোলাগার জন্ম দিয়ে যায়।  যে পরম মমতা বিড়ালটিকে দেয়া হয়েছে বোবা প্রাণীটি সেটি ফিরিয়ে দিয়েছে বহুগুণে। লকডাউনে বিড়াল এবং উত্তম কিভাবে একে অপরের পরিপূরক কয়ে উঠেছে গল্পে সেটাই উঠে এসেছে। একটু অন্য ভাবে দেখলে প্রকৃতি এবং মানুষ যে একে অপরের পরিপূরক সেটাই তুলে ধরলেন পরিচালক আবিদ মল্লিক। সব মিলিয়ে ‘বিলাই’ গল্পের গাথুনি বেশ ভালো লেগেছে, আর উত্তম চরিত্রে আব্দুল্লাহ আল সেন্টুর অভিনয় অসাধারণ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭