ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা জর্ডানের


প্রকাশ: 02/11/2023


Thumbnail

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে জর্ডান। জর্ডানের অভিযোগ গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় নজিরবিহীন মানবিক বিপর্যয় তৈরি হয়েছে। ইসরায়েলের যুদ্ধে গাজায় নিরপরাধ মানুষের প্রাণ যাচ্ছে’ বলে এক বিবৃতিতে নিন্দা জানানো হয়েছে। একই সঙ্গে ইসরায়েলকেও জর্ডান থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিতে বলা হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। সেদিন থেকেই গাজায় নির্বিচার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানায়, পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি অবিলম্বে ইসরায়েল থেকে জর্ডানের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন। ‘

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তাদের দূত তখনই ইসরায়েলে ফিরে যাবে, যখন ইসরায়েল অবরুদ্ধ গাজা ভূখণ্ডে যুদ্ধ বন্ধ করবে। একই সঙ্গে ইসরায়েলকে তাদের রাষ্ট্রদূত ফিরিয়ে নিতে বলা হয়েছে।

পূর্ব জেরুজালেম থেকে আলজাজিরার প্রতিনিধি অ্যালান ফিশার বলেছেন, এ পদক্ষেপ ‘কূটনৈতিকভাবে বেশ তাৎপর্যপূর্ণ’। তবে এটি গাজার পরিস্থিতির পরিবর্তন ঘটাবে না।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর থেকে চলা ইসরায়েলি হামলায় ৮ হাজার ৭৯৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

ইসরায়েল জানিয়েছে, হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭