ইনসাইড গ্রাউন্ড

রামের ভারত লজ্জায় ডুবিয়ে হারালো রাবনের লঙ্কাকে


প্রকাশ: 02/11/2023


Thumbnail

বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ বড় হারটাই হারলো শ্রীলঙ্কা। রাবনের লঙ্কাকে ৩০২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে রামের ভারত। টস জিতে ফিল্ডিং নেওয়া শ্রীলঙ্কা ব্যাটিংয়ে পাঠায় ভারতকে।

ভারত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৫৭ রান করে। জবাবে শ্রীলঙ্কা ১৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ৫৫ রানেই গুটিয়ে যায়।

 

তবে লঙ্কানরা বিশ্বকাপের ইতিহাসের সর্বনিম্ন রান করার রেকর্ডটা ছোয়নি। এই রেকর্ডটি কানাডার দখলে আছে। অবশ্য কানাডার এই রেকর্ডটি শ্রীলঙ্কার বিপক্ষেই হয় ২০০৩ বিশ্বকাপে। আর চলতি বিশ্বকাপের সর্বনিম্ন রেকর্ডটি লঙ্কানরা গড়লো।

বিশ্বকাপ ইতিহাসে রানের হিসেবে কোনও দলের এটি দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে জয়। প্রথমটি এবারের বিশ্বকাপেই গড়েছে অস্ট্রেলিয়া। অসিরা নেদারল্যান্ডসের বিপক্ষে ৩০৯ রানের জয় তুলে নিয়েছিল।

এতদিন বিশ্বকাপে কোনো দলের দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানের জয়টি ছিল ২৭৫ রানের। সেই রেকর্ডও ছিল অস্ট্রেলিয়ার দখলে। ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানকে ২৭৫ রানে হারিয়েছিল অসিরা। ভারত আজ দ্বিতীয় স্থানটি দখলে নিয়েছে।

 

আজ লঙ্কানদের লক্ষ্য ছিল ৩৫৮ রানের। বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই ভারতীয় পেসারদের তোপের মুখে পড়ে শ্রীলঙ্কা। জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামিরা বলতে গেলে ছেলেখেলা করেছেন লঙ্কানদের নিয়ে।

 

প্রথম পাঁচ ব্যাটারের তিনজন শূন্য, দুইজন আউট হয়েছেন ১ রান করে। ছয় নম্বরে নেমে অ্যাঞ্জেলো ম্যাথিউস ১২ আর শেষদিকে কাসুন রাজিথা ১৪ এবং মাহিশ থিকসানা অপরাজিত ১৪ রান করে।

 

লঙ্কানদের ইনিংসে এই ধ্বংসযজ্ঞ চালানোর মূল হোতা মোহাম্মদ শামি আর মোহাম্মদ সিরাজ। শামি ১৮ রানে ৫টি আর সিরাজ ১৬ রানে নেন ৩টি উইকেট।

 

এর আগে বিরাট কোহলি, শুভমান গিল আর শ্রেয়াস আয়ারের ব্যাটে চড়ে ভারত দাঁড় করায় ৮ উইকেটে ৩৫৭ রানের বড় পুঁজি

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭