ওয়ার্ল্ড ইনসাইড

বিল না দিলে খাবার ফ্রি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2018


Thumbnail

ট্রেনে ভ্রমণ তুলনামূলক স্বাচ্ছন্দ্যপূর্ণ এবং নিরাপদ। আর তাই সাধারণ জনগোষ্ঠীর কাছে ট্রেনে যাতায়াত করা বেশ জনপ্রিয়, বিশেষ করে আমাদের এই উপমহাদেশে। তবে এই খাতে বিভিন্ন অভিযোগেরও কোনো শেষ নেই। সেই এক অভিযোগের ভিত্তিতেই সম্প্রতি প্রতিবেশী দেশ ভারতে চালু হয়েছে এক অদ্ভুত নিয়ম।

ভারতীয় রেলের সিদ্ধান্তটি হলো যে দূরপাল্লার ট্রেনের খাবারের সঙ্গে বিল না দেওয়া হলে সেই খাবারের জন্য কোনো দাম দিতে হবে না যাত্রীদের।

এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, অনেক সময় যাত্রীরা খাবারের সঙ্গে বিল চাইলেও সেই বিল দিতে গড়িমসি করেন ক্যাটারিং কর্মীরা। রেলের বিভিন্ন ক্যাটারিং সংস্থাগুলি খাবারে অতিরিক্ত দাম দেওয়ার অভিযোগ প্রায়ই আসে। সেই প্রবণতা ঠেকাতেই রেলের এই পদক্ষেপ বলে জানা গিয়েছে।
দেখা যায় যে, দূরপাল্লা ট্রেনভ্রমণে ট্রেন থেকে খাবার কিনে খান অনেকেই। তাদের অভিযোগ, খাবার কেনা হলেও তাঁরা ঠিকমতো বিল পাচ্ছেন না। সেটা এবার বন্ধ হচ্ছে। সেজন্যই রেল ক্যাটারিং সংস্থাগুলোর বিরুদ্ধে খাবারের বিল না দেওয়ার অভিযোগের ভিত্তিতে কড়া পদক্ষেপ নিলো রেল মন্ত্রণালয়।

আগামী ৩১ মার্চ থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে। পাশাপাশি টিকিট বুকিং পোর্টালেও এই সংক্রান্ত তথ্য দেওয়া থাকবে।

জানা গেছে, ২০১৭ সালে এপ্রিল মাসে এই সংক্রান্ত প্রায় ৭ হাজার অভিযোগ জমা পড়ে রেল মন্ত্রণালয়ে। তার পরেই ব্যাপারটি নজরে আসে তাদের। ইতিমধ্যে খাবারের পাত্রে দাম না লেখায় দুইজন ক্যাটারারের লাইসেন্সও বাতিল করা হয়েছে। নতুন নিয়ম চালু হলে খাবারে ইচ্ছামত বেশি দাম নেওয়া প্রবণতা কমবে বলে আশাবাদী রেল মন্ত্রণালয়।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭