ইনসাইড পলিটিক্স

গ্রেপ্তারের অভিযান অব্যাহত রাখতে চায় সরকার


প্রকাশ: 03/11/2023


Thumbnail

গ্রেপ্তার অভিযান অব্যাহত রেখে বিএনপির আন্দোলন দুর্বল করতে চায় সরকার। একই সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগ রাজনৈতিক কর্মসূচি রেখে রাজপথের নিয়ন্ত্রণও ধরে রাখতে চায়।

সরকারের একাধিক মন্ত্রী এবং আওয়ামী লীগের কয়েকজন নেতার সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। তারা বলছেন, অবরোধের মতো কর্মসূচিতে সহিংসতার আশঙ্কা থাকে, সেই কর্মসূচি বিএনপি অব্যাহত রাখছে। সরকার আরও কঠোর হওয়ার পরিকল্পনা করছে।

ক্ষমতাসীনেরা বিরোধী দলের আন্দোলন দুর্বল করার সুযোগও খুঁজছিলেন। গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে ঘিরে সংঘর্ষ ও পুলিশের এক সদস্যের নিহত হওয়ার ঘটনা সেই সুযোগ করে দিয়েছে বলে আওয়ামী লীগ নেতারা মনে করছেন। সেদিনের ঘটনাগুলোকে কেন্দ্র করে বিএনপির নেতাদের বিরুদ্ধে এ পর্যন্ত ৬৬টি মামলা হয়েছে। এসব মামলায় বিএনপির শীর্ষ পর্যায়ের নেতাদের পাশাপাশি জেলা-উপজেলার অনেক নেতাকেও অভিযুক্ত করা হয়েছে।

মহাসমাবেশ পণ্ড হওয়ার পরদিন গত ২৯ অক্টোবর বিএনপি হরতাল ডেকেছিল। সেদিনই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার করা হয়। এরপর গ্রেপ্তার করা হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস এবং কেন্দ্রীয় নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে। ঢাকাসহ সারা দেশেই এই গ্রেপ্তার অভিযান অব্যাহত রয়েছে।

ক্ষমতাসীন দলের একজন নীতিনির্ধারক গণমাধ্যমকে বলেন, ২৮ অক্টোবরের মহাসমাবেশকে ঘিরে সহিংসতার ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়ার সুযোগ তাঁরা পেয়েছেন। ফলে ওই দিনের ঘটনায় মামলাগুলোতে অভিযুক্ত ব্যক্তিদের কোনো ছাড় সরকার দেবে না। অভিযুক্ত ব্যক্তিদের প্রত্যেককে গ্রেপ্তারের চেষ্টা থাকবে। এরপর টানা তিন দিনের অবরোধেও ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় যানবাহনে অগ্নিসংযোগসহ সহিংসতা হয়েছে। সেগুলোর ব্যাপারেও মামলার সংখ্যা বাড়তেই থাকবে।

অন্যদিকে, ঢাকাসহ সারা দেশে শান্তি সমাবেশ কর্মসূচি অব্যাহত রাখবে দলটি। এ ছাড়া রাজধানীর বাইরের শহরগুলোতে যেন কেউ অশান্তি তৈরি করতে না পারে, সেজন্য প্রতিটি জেলা-উপজেলায় রাজনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধিতে নির্দেশ দেওয়া হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭