লিভিং ইনসাইড

চাকরীপ্রার্থীদের ভুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2018


Thumbnail

পড়াশুনার পাট চুকিয়ে সবার মনোযোগ থাকে একটি উপযুক্ত এবং ভালোমানের চাকরির দিকে। কিন্তু এখন কথাই প্রচলিত যে চাকরি মানেই সোনার হরিণ। কিন্তু যারা নতুন চাকরি খুঁজছেন তারা চাকরি নিয়ে বেশ বিভ্রান্ত থাকেন। কি করতে হবে না হবে তা ঠিক বুঝে উঠতে না পেরে ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে। আর তাতে আরও প্রলম্বিত হয় চাকরি পাওয়ার পথ। সেই ভুলগুলো একবার দেখে নিই-

১. অনেকেই পাশ করে বের হয়ে ভাবেন কিছুদিন জিরিয়ে নেবেন। নিজের মতো করে সময় কাটাবেন। কিন্তু এটা ভুল। পাশ করার সঙ্গে সঙ্গেই চাকরির খোঁজে নেমে যাওয়া উচিৎ।

২. আজকাল শুধু ইন্টারনেটেই চাকরি পাওয়া যায়- এটা ভেবেই সবাই আবেদন করেন। এটা ভুল। কারণ চাকরির বিজ্ঞপ্তি ছড়িয়ে থাকে অনেক খানে। তাই চোখ কান খোলা রাখতে হয় আশেপাশে সবজায়গায়। ইন্টারনেটের ওপরেই শুধু নির্ভর করে থাকে আজকের প্রজন্ম।

৩. নতুন চাকরিপ্রার্থীদের অবশ্যই চাকরির ব্যাপারে একটা শক্তিশালী নেটওয়ার্ক থাকা দরকার। মানে সুপারিশ গুরুত্বপূর্ণ এটা তারা বিশ্বাস করতে চায়না।

৪. আজকাল চাকরির আবেদন করার পরেই সবাই ভাবে যে কর্তৃপক্ষ নিজেই ফোন করে সাক্ষাতের জন্য ডেকে নেবে। এটা ভাবা যাবেনা। নিজের খোঁজখবর নিতে হবে।

৫. প্রথমেই সবাই খুব ভালো চাকরির প্রত্যাশা করেন। এটা ঠিক না। প্রথমে নিজেকে ঝালাইয়ের জন্যে হলেও মোটামুটি ধরনের চাকরির খোঁজ করা দরকার।

৬. অনেকেই প্রথমে নিজেকে খুব দায়িত্ববান হিসেবে উপস্থাপন করে ফেলেন। এটা করা ভুল।
৭. শিক্ষাগত যোগ্যতা নিয়ে মিথ্যা বলে অনেকেই। এটা হচ্ছে আপনার ক্যারিয়ার জীবনের সবচেয়ে বড় ভুল। কখনোই এ ধরনের ভুলগুলো করা যাবে না।

৮. মাত্র একটা চাকরির আবেদন করে বসে না থাকে অনেকেই। এটা না করে বিভিন্ন উপযোগী স্থানে আবেদন করে রাখা উচিৎ।

৯. অতি আত্মবিশ্বাসী থাকেন অনেকেই। এটা না করে অভিজ্ঞতার দিকে নজর দিতে হবে।

১০. ইন্টারভিউ নিয়ে অনেকে বেশি দুশ্চিন্তা করেন। সেই ভয়ে ইন্টারভিউ খারাপ করে বসেন। খাবার অনেকে ইন্টারভিউতে বেশি স্মার্ট প্রমাণ করতে ভুল করেও বসেন।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭