ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলি সেনা কর্মকর্তাকে নাস্তানাবুদ করে ছাড়লেন সিএনএনের সাংবাদিক


প্রকাশ: 03/11/2023


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার সবচেয়ে ঘনবসতিপূর্ন জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলিদের পরপর দু’বার ভয়াবহ বোমা হামলার ঘটনায় পুরো বিশ্বে বইছে নিন্দার ঝড়। এই বর্বর হত্যাযজ্ঞকে ইউনিসেফ থেকে শুরু করে বিশ্ববাসী সকলেই অমানবিক এবং ভয়ংকর বলছে। অনেক দেশ ইতোমধ্যেই ইসরায়েলের সাথে তাদের কূটনীতিক সম্পর্কও ছিন্ন করেছে। এবার বোমা হামলার এই ঘটনায় দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রবীণ সাংবাদিক উলফ ব্লিজার।

ইসরায়েলি সেনা কর্মকর্তাদের দাবি, তারা হামাস কমান্ডার ইব্রাহিম বিয়ারিকে হত্যার উদ্দেশ্যেই জাবালিয়া শরণার্থী শিবিরে ঐ হামলা করেছে। আর এ কারণে শরণার্থী শিবিরে হামলার বিষয়টি তাদের কাছে ন্যায়সংগত।

তবে তাদের এমন জবাবে সন্তুষ্ট হতে না পেরে এ হামলা সম্পর্কে আরও তথ্য দিতে ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচটকে চাপ দেন সাংবাদিক উলফ ব্লিজার।

উলফ ব্লিজার জিজ্ঞেস করেন, ধরে নিলাম, এত এত ফিলিস্তিনি শরণার্থীর মাঝে হামাস কমান্ডার ছিলেন। এরপরও ইসরায়েলি সেনারা সেখানে গেল এবং হামাস কমান্ডারকে হত্যা করতে এমনভাবে বোমা হামলা করলো যেখানে তারা জানত যে বোমা হামলা করলে অনেক বেসামরিক নারী, পুরুষ ও শিশু নিহত হবে? বিষয়টা এমন নয় কি?

জবাবে ইসরায়েলি সেনা মুখপাত্র বলেছেন, ‘এটা যুদ্ধের একটি কৌশল। আমরা তো তাদের আগেই এখান থেকে দক্ষিণ গাজায় চলে যেতে বলেছিলাম।‘

গত মঙ্গলবার এক সাক্ষাৎকারে রিচার্ড হেচটকে এসব প্রশ্ন করেন ঐ সাংবাদিক।

যেদিকে ইসরায়েল দাবি করছে হামলার সময় হামাস কমান্ডার ইব্রাহিম বিয়ারি শরণার্থী শিবিরে ছিলেন। সেখানে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনটি সিএনএনকে জানিয়েছে, ওই সময় ইব্রাহিম সেখানে ছিলেন না।

উল্লেখ্য, গত মঙ্গলবার (৩১ অক্টোবর) গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে বোমা হামলা চালায় ইসরায়েল। ইসরায়েলি এই হামলায় অন্তত ৫০ জন নিহত এবং ১৫০ জন আহত হয়েছে। এ ঘটনার পরপর সারা বিশ্বে ইসরায়েলের বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭