ওয়ার্ল্ড ইনসাইড

জাবালিয়ার পর গাজার আরেক শরণার্থী শিবিরে বোমা হামলা, নিহত ১৫


প্রকাশ: 03/11/2023


Thumbnail

আবার ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের আরেক শরণার্থী শিবিরে বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এবার অবরুদ্ধ গাজা উপত্যকার বুরেজ শরণার্থী শিবিরে বোমা হামলা চালায় তারা। আর এতে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২ নভেম্বর) এই শরণার্থী শিবিরের একটি আবাসিক ভবনে বিমান হামলার পর প্রাণহানির এই ঘটনা ঘটে।

বহু মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে আটকে আছেন বলেও জানানো হয়েছে। এ নিয়ে গত কয়েকদিনে গাজার শরণার্থী শিবিরে তৃতীয় দফায় হামলার চালালো ইসরাতেলি বাহিনী। বৃহস্পতিবার রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

এর আগে গত কয়েকদিনে গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে দুই দফা বোমা হামলা চালিয়ে প্রায় দুই শতাধিক মানুষ হত্যা করে ইসরায়েলিরা।

হামলায় বেঁচে যাওয়া এক ব্যক্তি আল জাজিরাকে বলেছেন, ‘আমি এবং আমার পরিবার বসে ছিলাম, হঠাৎ আমরা বিশাল বিস্ফোরণের শব্দ শুনতে পাই। আমাদের চারপাশে সবকিছু যেন উড়ছিল। আমরা ধুলো আর ধোঁয়া ছাড়া আর কিছুই দেখতে পাইনি। এক সেকেন্ডের মধ্যেই যেন পুরো এলাকা ধ্বংস হয়ে গেল।

ধ্বংসস্তূপের দিকে ইশারা করে তিনি বলেন, ‘ওটা আমার বাড়ি ছিল। এখন তা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। আমি কি বলব, জানি না। আমরা অসহায়।

উল্লেখ্য, বুরেজ ক্যাম্পটি তুলনামূলকভাবে ছোট শরণার্থী শিবির যা গাজা উপত্যকার মাঝখানে অবস্থিত। ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস (ইউএনআরডব্লিউএ)-এর নিবন্ধিত প্রায় ৪৬ হাজার ফিলিস্তিনি শরণার্থীর আবাসস্থল হচ্ছে এই শিবির।

বেশ কয়েকদিন ধরেই ইসরায়েল গাজার অভ্যন্তরে শরণার্থী শিবিরগুলোতে অসংখ্য বোমা হামলা চালাচ্ছে। ইসরায়েলের দাবি, সশস্ত্র ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের কমান্ডারদের হত্যা করতে এই হামলা চালাচ্ছে তারা। কিন্তু ইসরায়েলের অব্যাহত এই হামলায় আদতে নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় এখন পর্যন্ত ৯ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন এবং গাজার অর্ধেকেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার বলেছেন, এ ধরনের ‘নির্বিচার হামলা যুদ্ধাপরাধ ছাড়া আর কিছু নয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭