ইনসাইড ট্রেড

আরও কমবে আলুর দাম, আমদানিতেই স্বস্তি ব্যবসায়ীদের


প্রকাশ: 03/11/2023


Thumbnail

রাজনৈতিক অস্থিরতার মধ্যই দেশের বাজারে বেড়েছে আলুর দাম। নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম বৃদ্ধির কারণে বাড়তি চাপে পড়েছেন সাধারণ মানুষ। তাই আলু আমদানির সিদ্ধান্তের ফলে বাজার দরের চিত্রে আশানুরূপ পরিবির্তন আসবে বলে মনে করছেন অনেকে।

দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়েছে।

শুক্রবার (৩ নভেম্বর) প্রথম দিনে ভারতীয় ৭ ট্রাকে ১৮০ টন আলু আমদানি হয়েছে।

ভারত থেকে প্রতি কেজি আলু ১৩ থেকে ১৫ রুপি (১৭ থেকে ২০ টাকা) দরে ক্রয় করা হচ্ছে। এর সঙ্গে পরিবহণ খরচ ও কেজি প্রতি শুল্ক রয়েছে সাড়ে তিন টাকার ওপরে। তাতে আলু আমদানিতে খরচ পড়ছে ২৬ থেকে ২৭ টাকার মতো।

এর আগে প্রতি কেজি আলুর দাম ৩৬ টাকা নির্ধারণ করে দেয় সরকার। তবে বাজারে খুচরা পর্যায়ে প্রতি কেজি গোল আলু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা দরে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি আলুর দাম বেড়েছে কেজিতে ১০ টাকার মতো। এই অবস্থায় আমদানি শুরু হওয়ার ফলে দাম পড়তে শুরু করেছে আলুর।

কাওরানবাজারের এক পাইকারি আলু ব্যবসায়ী বাংলা ইনসাইডারকে বলেন, আমরা বাড়তি দামে কিনলে তো বাড়তি দামেই বিক্রি করতে হবে। এখন আমদানি করলে যদি দাম কমে তাহলে সবার জন্যই তো সুবিধা।

আরেক ব্যবসায়ী বলেন, শুধু আলু না, প্রতিটি জিনিসেরই দাম বেশি। এক সপ্তাহের ব্যবধানে ১০ টাকা বেড়ে যায়। আমাদের তো আর কমে ছাড়ার কোনো সুযোগ নাই।


রাজধানীর কাওরানবাজারে বৃহৎ পরিসরে যারা আলুর ব্যবসার সাথে জড়িত, তারা অনেকেই বলছেন আলুর দাম বৃদ্ধির মূলে রয়েছে অসাধু মজুতদারদের কারসাজি। আলু মজুত থাকার পরও খুচরা ও পাইকারী ব্যবসায়ীদের কাছে আলু বিক্রি করেন না মজুতদাররা। ফলে বাধ্য হয়েই বেশি দামে কিনতে হচ্ছে আলু, যার প্রভাব গিয়ে পড়ছে সাধারন ক্রেতাদের ওপর।

কাওরানবাজারের প্রবীণ আলু ব্যবসায়ী, মদিনা ট্রেডার্সের স্বত্বাধিকারী কামরান বেপারী বাংলা ইনসাইডারকে বলেন, আলু আমদানি হলে কৃষকদের কোনো ক্ষতি হবে না। কৃষকদের আলু নষ্ট হবে কিভাবে, তাদের ঘরে এখনও আলু উঠেই নাই। যদি এখন বিদেশ থেকে আলু আমদানি করা যায়, তাহলে এই বাড়তি দাম আর থাকবে না।

উল্লেখ্য, এর আগে ডিম আমদানির অনুমতি দিয়েছিল সরকার। কিন্তু তা বাজারে আসেনি। তাই আমদানির অনুমতি দেওয়ার পাশাপাশি বাজারে যেসব প্রতিবন্ধকতা আছে, সেগুলোও সরকারকে দূর করতে হবে বলে জানাচ্ছেন বাজার বিশেষজ্ঞরা।





প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭