ওয়ার্ল্ড ইনসাইড

নেতানিয়াহুর ‘সময়’ ফুরিয়ে আসছে, বার্তা যুক্তরাষ্ট্রের


প্রকাশ: 03/11/2023


Thumbnail

সম্প্রতি হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে তার শীর্ষ সহকারীদের ইসরায়েলি প্রধানমন্ত্রীর ভবিষ্যৎ নিয়ে আলোচনা হয়েছে। এতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার শীর্ষ সহকারীদের ধারণ ইসরায়েলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সময় ফুরিয়ে আসছে। বৈঠকের পর এমনটি জানিয়েছেন মার্কিন প্রশাসনের দুই সিনিয়র কর্মকর্তা। 

মার্কিন প্রশাসনের দুই সিনিয়র কর্মকর্তা বলেছেন, হোয়াইট হাউসে  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইসরায়েলে সফর নিয়ে বৈঠক হয়। বৈঠকে বাইডেন ও নেতানিয়াহু আলোচনা করেন। এ সময় ইসরায়েলি প্রধানমন্ত্রীর ভবিষ্যৎ নিয়ে কথা হয়েছে তাদের মধ্যে। নেতানিয়াহুর কাছে তার এ অনুভূতির কথাও তুলে ধরেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। 

দুই মার্কিন কর্মকর্তা বলেছেন, এসময় বিষয়টির গুরুত্ব বিবেচনা করে নেতানিয়াহুকে সম্ভাব্য উত্তরসূরির সঙ্গে নিজের অভিজ্ঞতা বিনিময় করার জন্য পরামর্শ দিয়েছেন বাইডেন।

মার্কিন প্রশাসনের এক সাবেক ও এক বর্তমান কর্মকর্তা শঙ্কার বিষয়টি নিশ্চিত করেছেন এভাবে যে, নেতানিয়াহু হয়তো আরও মাত্র কয়েক মাস বা অন্তত গাজায় উপত্যকায় ইসরায়েলি সামরিক অভিযান চলমান থাকা পর্যন্ত ক্ষমতায় টিকতে পারবেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, ফিলিস্তিনের যুদ্ধ এবং হামাসের ইসরায়েলের উপর আক্রমণের প্রভাব জনগণের উপর থাকবে। শেষ পর্যন্ত দায় প্রধানমন্ত্রীকে নিতে হবে।

হামাসের বিরুদ্ধে রক্তাক্ত ও জটিল লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছেন নেতানিয়াহু। মার্কিন প্রেসিডেন্ট ও তার পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরায়েলের সঙ্গে কাজ করার চেষ্টা করছে। এমন সময় নেতানিয়াহুর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে মার্কিন প্রশাসনে শঙ্কার বিষয়টি সামনে আসলো। 

দুই সিনিয়র কর্মকর্তা বলেছেন, ইসরায়েল সফরে মার্কিন প্রেসিডেন্ট দুই রাষ্ট্র সমাধানকে গুরুত্ব দেয়ার বিষয়টি জানিয়েছেন। সফরটি ইসরায়েলের প্রতি সমর্থন প্রকাশের জন্য হলেও  যুদ্ধকে বিস্তৃত না করতে এবং সতর্কতা অবলম্বন করতে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭