কালার ইনসাইড

প্রথম সিনেমা মুক্তিতেই বিরুপ অভিজ্ঞতার সম্মুখীন অরুণা বিশ্বাস


প্রকাশ: 03/11/2023


Thumbnail

প্রায় তিন সপ্তাহ বিরতি দিয়ে দেশের সিনেমা হলে মুক্তি পাচ্ছে নতুন সিনেমা। আজ ৩ নভেম্বর অরুণা বিশ্বাস পরিচালিত প্রথম সিনেমা ‘অসম্ভব’ মুক্তি পেয়েছে। দীর্ঘ ক্যারিয়ারে এবারই তিনি প্রথম সিনেমা পরিচালনায় নাম লেখালেন।

সবশেষ গত ১৩ অক্টোবর দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি। আগে থেকে মুক্তির তারিখ নির্ধারণ করা থাকলেও মুজিব সিনেমাকে সন্মান জানিয়ে এই সিনেমাটির মুক্তির তারিখ পিছিয়ে দেন পরিচালক অরুণা বিশ্বাস। অবশেষে আজ শুক্রবার ২২টি সিনেমা হলে মুক্তি পেয়েছে সিনেমাটি। কিন্তু অনেক হল মালিক সিনেমাটি নিতে চাইছেন না।

এ নিয়ে আক্ষেপ করে অরুণা বিশ্বাস বলেন, ‘অনেক হল মালিক অনুদানের সিনেমা শুনে সিনেমা নিতে চাইছেন না। তাঁরা বলছেন, অনুদানের সিনেমা চালালে হল ফাঁকা থাকে। এই সিনেমা নাকি অন্যরকম করে বানানো হয়। দর্শক টানতে পারে না। এখন তাঁদের কীভাবে বোঝাব সিনেমাটি আমি যত্ন নিয়ে, কোনো ছাড় না দিয়ে বানিয়েছি।’

তিনি বলেন, 'অসম্ভব’ অবশ্যই একটি সহজ গল্পের সিনেমা। পরিবার, বন্ধুত্ব, দেশ ও প্রেমের সিনেমা। যাত্রাশিল্প ও যাত্রাশিল্পীদের গল্প নিয়ে নির্মিত হয়েছে এটি। গল্পটি অনেকটা আমার নিজ চোখে দেখা যাত্রাশিল্পীদের জীবনের গল্প। কারণ আমার বাবা ছিলেন যাত্রাশিল্পের নটরাজ বলে খ্যাত প্রয়াত অমলেন্দু বিশ্বাস এবং মা জ্যোৎস্না বিশ্বাসও ছিলেন যাত্রাশিল্পের নিবেদিতপ্রাণ অভিনয়শিল্পী। আমি এটা বলতে চাই না যে, বিশ্ববিখ্যাত কিছু বানিয়ে ফেলেছি। তবে আমরা প্রত্যেকেই চেষ্টা করেছি সুন্দর, সহজ, সরল একটি গল্প বলার। যেটা মানুষ দেখতে চায়।”

তিনি আরও বলেন, ক্যারিয়ারে বেশ কিছু ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছি আমি। হল মালিকেরা একসময় আমার সিনেমা নিয়ে আগ্রহ দেখিয়ে হুমরি খেয়ে পড়তেন। মাসের পর মাস সিনেমা হলে চলেছে সিনেমা। সেই আমাকেই পরিচালক হিসেবে বিরূপ অভিজ্ঞতার মুখোমুখি হতে হলো। হল মালিকের এমন আচরণে আমি আসলে বাক্‌রুদ্ধ।

এ নিয়ে কিছুটা মন খারাপ করেই তিনি বলেন, ‘হল মালিকেরা মনে করছেন, আমিও অনেকের মতো কথা রাখতে না পেরে হুট করে সিনেমা বানিয়ে মুক্তি দিচ্ছি। বিষয়টা তো তেমন না। আমার ট্রেলার দেখেন, পোস্টার দেখেন, তারকা দেখেন, তাহলে বুঝতে পারবেন এটা কত টাকা বাজেটের সিনেমা। আমি তো বলব না ১০০ কোটি ২০০ কোটি টাকা দিয়ে সিনেমা বানিয়েছি। আমি দেশের প্রেক্ষাপটে সুস্থ ধারার একটি সিনেমা বানাতে যে বাজেট দরকার, সেটা দিয়ে সিনেমাটি বানিয়েছি। আমি আশা করব, হল মালিকেরা সিনেমাটি নেবেন। এখন কম সংখ্যক হলে মুক্তি দিচ্ছি। পরে দর্শক চাইলে আরও বেশি সিনেমা হলে মুক্তি দেব। দেখা যাক।’

এ অভিনেত্রী ও পরিচালক সম্প্রতি সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সামাজিক ঘরানার এই সিনেমায় বাণিজ্যিক উপকরণ রয়েছে। সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, সোহানা সাবা, গাজী আবদুন নূর, শতাব্দী ওয়াদুদ, শাহেদ শরীফ খান, স্বাগতা, শহীদ কাদরী, জ্যোৎস্না বিশ্বাস প্রমুখ। এ ছাড়া পরিচালক নিজেও একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন।

উল্লেখ্য, ১৯৮৬ সালে রাজ্জাক পরিচালিত ‘চাঁপাডাঙ্গার বউ’ ছবিতে বাপ্পারাজের বিপরীতে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন অরুণা বিশ্বাস। আগের বছর বিটিভির নিজস্ব নাটক ‘এখানে জীবন’ এ অভিনয় করেন। তার অভিনীত কিছু উল্লেখযোগ্য সিনেমা হলো ‘পরশপাথর’, ‘দুর্নাম’, ‘সম্মান’, ‘কৈফিয়ত’, ‘মায়ের কান্না’, ‘গণ আন্দোলন’ ইত্যাদি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭