টেক ইনসাইড

ফেসবুকে তথ্য নিরাপদ রাখবেন কীভাবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2018


Thumbnail

প্রযুক্তি বিশ্বে এখন সবচেয়ে আলোচনায় আছে ফেসবুকের তথ্য বেহাত হওয়ার ঘটনা। এ নিয়ে চরম বিপাকে ফেসবুক ও এর প্রতিষ্ঠা মার্ক জাকারবার্গ। এর ফলে তদন্তের মুখোমুখি হতে হচ্ছে তাঁকে। ব্যবহারকারীর দেওয়া তথ্য ফেসবুক কীভাবে সংগ্রহ করছে এবং তা কোথায় কাজে লাগাচ্ছে তা নিয়ে আলাপ আলোচনা চলছেই। এই মুহূর্তে আমাদের ব্যবহারকারীদের চিন্তা একটাই, কীভাবে নিজের তথ্য নিরাপদ রাখা যায়। আজ থাকছে ফেসবুকের নিরাপত্তা নিয়ে আলোচনা:

১. আপনার অ্যাপ্লিকেশনগুলো দিকে নজর রাখুন। বিশেষ করে যেগুলো আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন হয়। এই অ্যাপগুলোর বেশিরভাগেরই আপনার তথ্যাদি নিয়ে নেওয়ার অনুমতি থাকে। এবং এদের মধ্যে কিছু কিছু এই কাজের জন্য আলাদাভাবে ডিজাইন করা থাকে।

২. ফেসবুকের সব বিজ্ঞাপনগুলোকে সীমিত করতে একটি অ্যাড ব্লকার ব্যবহার করুন।

৩. আপনার ফেসবুক সিকিউরিটি সেটিংস দেখুন এবং কী কী সক্রিয় আছে তা নিশ্চিত করুন। প্রতিটি অ্যাপ্লিকেশন সেটিংস পরীক্ষা করুন যে ফেসবুক অনুমতি ছাড়া আপনার এবং বন্ধুদের প্রোফাইল দেখতে পারছে কি না।

৪. আপনি আপনার গুরুত্বপূর্ণ তথ্য ডাটা ডাউনলোড করতে পারেন। এজন্য জেনারেল অ্যাকাউন্ট সেটিংস ট্যাবের নীচে একটি ডাউনলোড বাটন রয়েছে।

৫. আপনি অবশ্যই ফেসবুক ছেড়ে যেতে পারেন। কিন্তু ক্যাম্পেইন গ্রুপ প্রাইভেসি ইন্টারন্যাশনাল সতর্ক করে বলছে যে সামাজিক নেটওয়ার্ক সম্বন্ধে প্রাইভেসির বৃদ্ধি নিয়ে সতর্ক থাকতে হবে।

৬. অনাকাঙ্ক্ষিত কোনো অ্যাপ মুছে ফেলতে চাইলে তার ওপর মাউসের পয়েন্টার রাখলেই অ্যাপটির পাশে ক্রস চিহ্ন আসবে। সেখানে ক্লিক করলেই মুছে ফেলার অনুমতি চাইবে ফেসবুক। নিশ্চিত করলেই ফেসবুক মুছে ফেলবে সেই অ্যাপ।

৭. আর ফেসবুকের মোবাইল অ্যাপের ক্ষেত্রে নোটিফিকেশন আইকনের পাশের ‘অপশন’ আইকনে চাপতে হবে। এরপর নিচের দিকে সেটিংস থেকে অ্যাকাউন্ট সেটিংয়ে যেতে হবে। সেখানে অ্যাপের ভেতর ‘লগড ইন উইথ ফেসবুক’ এ ঢুকলে সব অ্যাপের তালিকা পাওয়া যাবে।

৮. মুছে ফেলতে চান এমন অ্যাপে ক্লিক করলে এর নিচের দিকে ‘রিমুভ সুবিধাটি রয়েছে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭