কালার ইনসাইড

কেন দেখবেন রেইড?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2018


Thumbnail

গল্প নির্ভর ছবিতে অভিনয় করতে অজয় দেবগন পছন্দ করেন। এটা কারো অজানা নয়। সেই চমকই পাওয়া গেছে ‘রেইড’ নামের বলিউডের নতুন এ ছবিতে।

গল্প সংক্ষেপ:

আশির দশকের সত্য ঘটনা অবলম্বনে সিনেমাটির কাহিনী গড়ে উঠেছে। জীবনে সততার সাথে কোন কিছুর আপোষ না করা ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট অফিসার অময় পাটনাইক তাঁর জীবনাদর্শের জন্য একের পর এক ট্রান্সফার হতে থাকেন। আর স্ত্রীকে নিয়ে এমনভাবে দেশের বিভিন্ন জায়গায় ছুটে বেড়াতে গিয়ে নিজের জীবনে নেমে আসে দুর্দশা। তারপরও দমে থাকেননা অময় । লখনৌ এসে মুখোমুখি হন জীবনের সবচেয়ে বড় চ্যালেঞ্জের ।

লখনৌর ক্ষমতাধর এবং রাজনৈতিক প্রতাপশালী ব্যাক্তি তাউজির (সৌরভ শুখলার ) বিরুদ্ধেও নামতে হয় তল্লামি অভিজানে। শুরু হয় দ্বন্ধ। একদিকে অ্যাকশন ক্রেজ অজয় দেবগন, অন্যদিকে সুপার ভিলেন সৌরভ শুক্লা। এভাবেই আগাতে থাকে সিনেমার গল্প ।

পরিচালকের দক্ষতা: ‘নো ওয়ান কিল জেসিকা’ এবং ‘আমির’ খ্যাত রাজ কুমার গুপ্তা সময় নিয়ে ছবিটির চরিত্রের বিশ্লেষণ করেছেন। ছবিটির প্রথমার্ধে ক্যারেক্টার ডেভলাপমেন্টে একটু বেশিই সময় নিয়েছেন তিনি । পরিচালক রাজ কুমার গুপ্তার সঙ্গে প্রশংসার দাবি রাখে রীতেশ শাহ-এর বুদ্ধিদীপ্ত চিত্রনাট্য ও সংলাপ। যার ফলে আকর্ষনীয় একটি সিনেমা রেইড। অ্যাকশন, থ্রিল, গানে জমজমাট স্ক্রিন টাইম।

চরিত্র বিশ্লেষন: মূল গল্পে ঢোকার আগে আপনাকে একটু বেশি অপেক্ষা করতে হবে। সরকারি অফিসার রোলে ফাটিয়ে অভিনয় করেছেন অজয় দেবগান। এর আগেও অসংখ্যবার অজয় দেবগন পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেছেন। সে থেকে খুব বেশি ভিন্ন ছিল না এ চরিত্র। তবে নতুন করে বললে, ছবিতে তাঁর ভাবলেশহীন অভিব্যক্তির সাথে ছিলো ক্ষুরধার ডায়ালগ। তাউজির মায়ের চরিত্রে অভিনয় করা ৮৫ বছর বয়স্ক পুষ্পা জোশিও দারুন অভিনয় করেছেন। অময়ের স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন ইলেনা ডি ক্রুজ। চরিত্রের খুব বেশি জায়গা ছিল না স্ক্রিপ্টে। তার জায়গায় যেকোন নায়িকা হলে এর ব্যাকিক্রম হত বলে মনে হয় না। অজয়য়ের সঙ্গে ইলিয়ানার রোমান্সও তেমন জমানো ছিল না।

ছবিটি দেখলে বার বার ২০১৩ সালে মুক্তি পাওয়া অক্ষয় কুমার অভিনীত স্পেশাল ২৬ এর কথা মনে করিয়ে দেয়। ছবিতে তাক লাগানো অভিনয় করেছেন সৌরভ শুখলা । ছবিতে তাঁর অভিনয় প্রানের সঞ্চার করে। চরিত্রের ব্যাপ্তি এবং গভীরতা অনুসারে সুজোগের পরিপূর্ণ ব্যবহার করেছেন তিনি। সিনেমার শেষ ১০ মিনিট একটু বেশী দ্রুত এবং অতিনাটকীয় ছিলো। ছবিতে গান ছিলো , ছিলো ডায়ালগবাজি , একশন, সাস্পেন্স , টুইস্টও। পরিশেষে বলা যায় সমাজে কাল টাকার সম্পর্কে সচেতনতা তৈরি করা রেইড একটি উপভোগ্য সিনেমা।

বক্স অফিস আপডেট: গত শুক্রবার মুক্তি পেয়েছে ছবিটি। বক্স অফিসে শুরুটা ভালো করেছে সিনেমাটি। এ বছর এখন পর্যন্ত মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে প্রথম দিনে তৃতীয় সর্বোচ্চ আয় করেছে রেইড। প্রথমদিনে অজয়ের রেইড আয় করেছে ১০.০৪ কোটি রুপি। পঞ্চম দিন শেষে আয় করেছে ৪৭.২৭ কোটি রুপি।

সময়: ২ ঘন্টা ১০ মিনিট

ধরণ: ড্রামা, থ্রিলার

অভিনয়ে: অজয় দেবগান, ইলিনা ডি ক্রুজ, সৌরভ শুকলা প্রমুখ

আমাদের রেটিং: ৩.৫/৫


বাংলা ইনসাইডার/এমআরএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭