ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনকে সাড়ে ৬ কোটি ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের


প্রকাশ: 04/11/2023


Thumbnail

শনিবার রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে ফিলিস্তিনকে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন জাপানের অর্থমন্ত্রী ইয়োকো কামিকাওয়া। গাজার জন্য ৬ কোটি ৫০ লাখ ডলার মানবিক সহায়তা প্রদান করবে জাপান। উপত্যকার যুদ্ধ বিধ্বস্ত বেসামরিকদের জন্য এ অর্থ ব্যয় করা হবে। 

কামিকাওয়া বলেন, ‘আমরা ফিলিস্তিনকে মানবিক সহায়তা হিসেবে ৬ কোটি ৫০ লাখ ডলার দিচ্ছি এবং এই টাকা গাজার যুদ্ধবিধ্বস্ত গাজার বেসামরিক লোকজনের কল্যাণে ব্যয় হবে।’

তিনি বলেন, ‘জাপান দুই রাষ্ট গঠনের মাধ্যমে সমাধান সম্ভব বলে মনে করে। ইসরায়েল ও ফিলিস্তিন যদি পরস্পরের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানে না থাকতে পারে, তাহলে মধ্যপ্রাচ্য থেকে সন্ত্রাসবাদ নির্মূল সম্ভব নয়।’

শনিবার রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে ফিলিস্তিনকে সহায়তা প্রদানের ঘোষণা দেওয়া ছাড়াও ইহুদি ও ফিলিস্তিনের শান্তিপূর্ণ সহাবস্থানের ওপর জোর দিয়েছেন তিনি।

এর আগে গত ১৭ অক্টোবর গাজার বেসামরিকদের জন্য ১ কোটি ডলার মানবিক সহায়তা পাঠিয়েছিল জাপান।

গত প্রায় এক মাসের যুদ্ধে হামাসের হামলায় নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। অন্যদিকে ইসরায়েলের বিমান বাহিনীর অভিযানে গাজায় নিহতের সংখ্যা পৌঁছেছে ৯ হাজার ৬১ জনে। এই নিহতদের অধিকাংশই শিশু-নারী ও বেসামরিক লোকজন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭