ইনসাইড গ্রাউন্ড

ওয়ানডে বিশ্বকাপের সেরা “পাঁচ” সর্বোচ্চ দলীয় স্কোর


প্রকাশ: 04/11/2023


Thumbnail

ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় স্কোরের এই রেকর্ডটি ভারত বিশ্বকাপেই হয়েছে। ২০২৩ বিশ্বকাপে ৪২৮ রান করেছে দক্ষিণ আফ্রিকা। যা শুধু চলতি আসরেই নয় এ যাবৎকালের একদিনের ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে এই রানটি সর্বোচ্চ।

 

দ.ক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কাঃ

৭ অক্টোবর বিশ্বকাপের চতুর্থ ম্যাচে দিল্লিতে শ্রীলঙ্কার বিপক্ষে এই রেকর্ডসংখ্যক রান করে প্রোটিয়ারা। তারা প্রথমে ব্যাট করতে নেমে ৪২৮ রান করে ৫ উইকেট হারিয়ে। জবাবে লঙ্কানরা ৩২৬ রানে থেমে যায়। এই ম্যাচে প্রোটিয়া ব্যাটাররা ৩টি সেঞ্চুরি করেন। এরমধ্যে অধিনায় মার্করাম বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে কম বলে সেঞ্চুরির রেকর্ড গড়েন। তিনি ৫৪ বলে ১০৬ রান করেন।

অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তানঃ

এবারের বিশ্বকাপের আগে এই রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার দখলে। তারা ২০১৫ বিশ্বকাপে পার্থে আফগানিস্তানের বিপক্ষে করেছিল ৪১৭ রান। জবাবে আফগানরা ১৪২ রানে আউট হয়ে যায়। ২৭৫ রানের বিশাল ব্যবধানে হেরে যায়। ডেভিও ওয়ার্নার এই ম্যাচে ১৩৩ বলে করেছিলেন ১৭৮ রান।

ভারত বনাম বারমুডাঃ

অস্ট্রেলিয়ার আগে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ডটি ছিল ভারতের দখলে। ভারত ২০০৭ বিশ্বকাপ বারমুডার বিপক্ষে এই রেকর্ড গড়েন। ভারত সেই ম্যাচে ৪১৩ রান করে ৫ উইকেট হারিয়ে। জবাবে বারমুডা ১৫৬ রানেই গুটিয়ে যায়। এই ম্যাচে বীরেন্দের শেবাগ ৮৭ বলে ১১৪ রান করেন।

 

দক্ষিণ আফ্রিকা বনাম আয়ারল্যান্ডঃ

২০১৫ বিশ্বকাপে এই সর্বোচ্চ রানের রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার ছিল। আয়ারল্যান্ডের বিপক্ষে হাশিম আমলার ১২৮ বলে ১৫৯ রানের ঝড়ো ইনিংসে ভর করে তারা ৪ উইকেটে ৪১১ রান করে। জবাবে আইরিশরা ২১০ রানেই শেষ হয়ে যায়।

 

দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট-ইন্ডিজঃ

দক্ষিণ আফ্রিকা সর্বোচ্চ রানের রেকর্ডের ক্ষেত্রে বরাবরই সামনে। নিজেরাই নিজেদের রেকর্ড ভেঙে যেন সামনের দিকে এগিয়ে যাচ্ছেন। ২০১৫ বিশ্বকাপে তারা সাবেক বিশ্ব চ্যাম্পিয়ান ওয়েস্ট-ইন্ডিজের বিপক্ষে করেছিল ৪০৮ রান। এ বি ডি ভিলিয়ার্সের ৬৬ বলে ১৬২ রানের ব্যাটিং তান্ডবে তারা এত বড় সংগ্রহ পায়। এই ম্যাচে ক্যারিবীয়রা ১৫১ রানেই গুটিয়ে ২৫৭ রানের বড় ব্যবধানে পরাজয় বরণ করে নেয়।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭