ইনসাইড গ্রাউন্ড

ফিফা গোল্ডেন বুট: ১৯৭০-১৯৮২

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2018


Thumbnail

চার বছর পেরিয়ে দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবলের মাসকট ‘জাভিবাকা’। আগামী জুনে রাশিয়াতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের একাদশ আসর। কিন্তু প্রায় শতবর্ষের কাছাকাছি চলে যাওয়া এই টুর্নামেন্টের প্রথম আসর থেকেই সেরা গোলদাতার পুরস্কার দেওয়া হয়। এই একটি ব্যক্তিগত পুরস্কার যা ফিফা বিশ্বকাপের শুরু থেকেই দিয়ে আসছে।

এর আগে আমরা বিশ্বকাপের প্রথম আট আসরের (১৯৩০-১৯৬৬) সেরা গোলাদাতাদের সম্পর্কে জেনেছি। আজ বাংলা ইনসাইডার এর পাঠকদের জন্য থাকছে বিশ্বকাপের পরের চার আসরের (১৯৭০-১৯৮২) সেরা গোলদাতাদের গল্প…

১৯৭০: জার্ড মুলার, পশ্চিম জার্মানি
এ আসরে নান্দনিক ফুটবলের জনক ব্রাজিল অনন্য এক রেকর্ড গড়ে। ১৯৫৮ ও ১৯৬২ সালের পর ব্রাজিল ১৯৭০ সালের আসরেও চ্যাম্পিয়ন হয়ে তিনবার বিশ্বকাপ জয়ের কৃতিত্ব দেখায়। একমাত্র দল হিসেবে সর্বোচ্চ তিনবার চ্যাম্পিয়ন হয়ে চিরতরে ‘জুলেরিমে’ ট্রফি ঘরে তোলে ব্রাজিল। ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ১০ গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার খেতাব জেতেন পশ্চিম জার্মানির জার্ড মুলার। ৫৫ জন ভিন্ন ভিন্ন খেলোয়াড পুরো টুর্নামেন্টে মোট ৯৫ টি গোল করেন, যার মধ্যে একটি আত্মঘাতী গোল।

১৯৭৪: গ্রেজেগ্রোজ লাটো, পোল্যান্ড
তিনবার বিশ্বকাপ জেতায় ১৯৭০ সালে চিরতরে ‘জুলেরিমে’ কাপ দিয়ে দেয়া হয় ব্রাজিলকে। তাই দশম বিশ্বকাপ আয়োজনের আগে আরেকটি নতুন ট্রফি তৈরির প্রয়োজন পড়ে। ফিফা একটি নতুন কাপ তৈরি করে- নাম দেয়া হয় ‘ফিফা কাপ’। প্রথম পশ্চিম জার্মানির ঘরে যায় ‘ফিফা কাপ’ নামক এই ট্রফি। ফাইনাল ম্যাচটি ছিল উত্তেজনায় ঠাসা। ম্যাচের প্রথম মিনিটেই পশ্চিম জার্মানির বিপদসীমার মধ্যে ফাউল করা হয় ডাচ্‌ স্ট্রাইকার জন ক্রুয়েফকে। পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। এতে গোল করে এগিয়ে যায় নেদারল্যান্ডস। বিশ্বকাপের ফাইনাল প্রথমবারের মতো পেনান্টি দেখে। তবে পরে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জেতে স্বাগতিক পশ্চিম জার্মানি। সর্বোচ্চ সাত গোল করে বিশ্বকাপের এই আসরে সর্বোচ্চ গোলদাতা হন পোল্যান্ডের গ্রেজেগ্রোজ লাটো। ৫৩ জন ভিন্ন ভিন্ন খেলোয়াড পুরো টুর্নামেন্টে মোট ৯৭টি গোল করেন, যার মধ্যে তিনটি ছিল আত্মঘাতী গোল।

১৯৭৮: মারিও কেম্পস, আর্জেন্টিনা
এ বিশ্বকাপে আর্জেন্টিনাকে নিয়ে খুব বেশি আশাবাদী ছিল না অনেকে। বিশেষ করে ১৮ বছর বয়সী তরুণ স্ট্রাইকার দিয়েগো ম্যারাডোনাকে বিশ্বকাপের দলে না রাখায় অনেকে ছিলেন ক্ষুব্ধ। তবে শেষ পর্যন্ত স্বাগতিক আর্জেন্টিনায়ই নিজেদের প্রথম বিশ্বকাপ জিতে নেয় নেদারল্যান্ডসকে হারিয়ে। ডাচ্‌রা টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে হারে। ফাইনালে আর্জেন্টিনা নির্ধারিত সময়ে নেদারল্যান্ডসের সাথে ১-১ গোলে অমীমাংসিতভাবে খেলা শেষ করে। ফলে ম্যাচ চলে যায় অতিরিক্ত সময়ে। আরও দু’টি গোল করে ৩-১ ব্যবধানে প্রতিপক্ষকে হারিয়ে শিরোপা জেতে আর্জেন্টিনা। সর্বোচ্চ ছয় গোল করে বিশ্বকাপের এই আসরে সর্বোচ্চ গোলদাতা হন আর্জেন্টিনার মারিও কেম্পস। ৩২ জন ভিন্ন ভিন্ন খেলোয়াড পুরো টুর্নামেন্টে মোট ১০২টি গোল করেন, যার মধ্যে তিনটি ছিল আত্মঘাতী গোল।

১৯৮২: পাওলো রসি, ইতালি
দ্বাদশ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায় স্পেন। জাঁকজমকপূর্ণ ও নয়নাভিরাম উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয় বার্সেলোনায়। বার্সেলোনায় বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান বেশ জাঁকজমকপূর্ণ হয়। ৫০ মিনিট ধরে চলে এ অনুষ্ঠান। এ বিশ্বকাপের জন্য বাছাইপর্বে অংশ নেয় সর্বাধিক ১০৬টি দেশ। অংশগ্রহণকারী ২৪টি দলকে ৪টি গ্রুপে ভাগ করা হয়। লীগ ভিত্তিতে খেলা হয়। প্রতি গ্রুপের শীর্ষ দল সেমিফাইনালে খেলার সুযোগ পায়। পশ্চিম জার্মানি-ইতালির মধ্যকার ফাইনালে ৩-১ গোলে জয় হয় ইতালির। সর্বোচ্চ ছয় গোল করে বিশ্বকাপের এই আসরে সর্বোচ্চ গোলদাতা হন ইতালির পাওলো রসি। ১০০ জন ভিন্ন ভিন্ন খেলোয়াড পুরো টুর্নামেন্টে মোট ১৪৬টি গোল করেন, যার মধ্যে একটি ছিল আত্মঘাতী গোল।

চলবে…

বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭