ওয়ার্ল্ড ইনসাইড

হামাসকে সহায়তা দেওয়ার পরিকল্পনা করছে উত্তর কোরিয়া


প্রকাশ: 04/11/2023


Thumbnail

ফিলিস্তিনিদের প্রতি পূর্ণ সমর্থন ও তাদেরকে সব ধরনের সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। হামাসকে সহায়তা দেওয়ার পরিকল্পনাও শুরু করেছে দেশটি।  এমনটি দাবি করেছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস (এনআইএস)।

বুধবার দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘ফিলিস্তিনের গাজায় মুক্তিকামী সংগঠকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফিলিস্তিনকে সহায়তা দেওয়ার ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন। রুদ্ধদ্বার এক অডিট সেশনে দক্ষিণ কোরিয়ার সংসদীয় গোয়েন্দা কমিটিকে এনআইএস বিষয়টি নিশ্চিত করেছে।’ 

এদিকে দক্ষিণ কোরিয়ার ক্ষমতাসীন পিপল পাওয়ার পার্টির আইন প্রণেতা ইয়ু সাং বাম বলেছেন, ‘ইসরায়েল-হামাস যুদ্ধে উত্তর কোরিয়া একাধিক উপায়ে সুবিধা নেওয়ার চেষ্টা করছে বলে মনে হচ্ছে।’ 

আইন প্রণেতা ইয়ু সাং বামের বরাতে এ তথ্য জানায় ইয়োনহাপ।

জাতিসংঘে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত কিম সং ইয়োনহাপের প্রতিবেদনটিকে ‘ভিত্তিহীন’ ও ‘গুজব’ বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, ওয়াশিংটন মধ্যপ্রাচ্যে যুদ্ধের দায় ‘তৃতীয় একটি দেশের ওপর’ ফেলতে চাইছে।

দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স এজেন্সির পরিচালক কিম কিউ-হিউন আইনপ্রণেতাদের বলেছেন যে, কিম জং উন যুদ্ধ থেকে লাভবান হওয়ার জন্য ফিলিস্তিনের প্রতি পূর্ণ সমর্থনের আহ্বান জানিয়েছেন।

অ্যাসোসিয়েট প্রেসের খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার কর্মকর্তা এবং উত্তর কোরিয়ার অস্ত্রের দুই প্রতিরক্ষা বিশেষজ্ঞের মতে, হামাস সম্ভবত একটি উত্তর কোরিয়ার এফ-৭ রকেটচালিত গ্রেনেড ব্যবহার করেছে। এটি একটি কাঁধে চালিত অস্ত্র, যা যোদ্ধারা সাধারণত সাঁজোয়া যানের বিরুদ্ধে ব্যবহার করে।

এর আগে একটি ছবিতে হামাসযোদ্ধাদের সন্দেহভাজন উত্তর কোরিয়ার বুলসে-গাইডেড অ্যান্টি-ট্যাংক মিসাইল ব্যবহার করতে দেখা গিয়েছিল।

গত সপ্তাহে, দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি রাষ্ট্রদূত আকিভা তোর বলেছিলেন, হামাসের উত্তর কোরিয়ার তৈরি অস্ত্র ব্যবহারের বিষয়টি সম্পর্কে তেল আবিব জানে।

এনআইএস বলছে, পিয়ংইয়ং তার দীর্ঘদিনের মিত্র রাশিয়ার কাছ থেকে প্রযুক্তিগত সহায়তা পেয়েছে। এবার তারা তৃতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছে।এবারের প্রচেষ্টায় সাফল্যের সম্ভাবনা বেশি হতে পারে। এর আগে বছরের শুরুতে দুটি স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ হয় উত্তর কোরিয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭