ইনসাইড পলিটিক্স

টেলিগ্রাম অ্যাপে চলছে বিএনপি নেতাকর্মীদের যোগাযোগ


প্রকাশ: 05/11/2023


Thumbnail

বিএনপির নেতাকর্মীদের মধ্যে টেলিগ্রাম অ্যাপের ব্যবহার বেড়েছে। সহিংসতার ঘটনায় দায়ের করা মামলার গ্রেপ্তার এড়াতে অনেকে আত্মগোপনে থাকলেও দলীয় নির্দেশনা পাচ্ছেন টেলিগ্রামে। এ অ্যাপসের মাধ্যমেই সারছেন সব রাজনৈতিক যোগাযোগ।

অনেকে বিদেশি অপারেটরের মোবাইল নম্বর ব্যবহার করে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিএনপির দলীয় সূত্রে এমন তথ্য মিলেছে।

সূত্র বলছে, এই টেলিগ্রাম এবং বিদেশি নম্বরের হোয়াটসঅ্যাপে দেশে প্রচলিত মোবাইল নেটওয়ার্কের ইন্টারনেট ডাটাও ব্যবহার করা হচ্ছে না। এমনকি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান থেকে নেওয়া ডাটা ব্যবহার না করে নজর এড়াতে আলাদা রাউটার ব্যবহার করছেন।

যদিও সাইবার বিশেষজ্ঞরা বলছেন, টেলিগ্রাম বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করে আত্মগোপন দীর্ঘায়িত করা গেলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী চাইলে আসামির অবস্থান শনাক্ত করা কঠিন নয়। সময়সাপেক্ষ হলেও যে মাধ্যমেই হোক, দেশের ইন্টারনেট নেটওয়ার্ক ব্যবহার করলেই যে কাউকে শনাক্ত করা সম্ভব।

সংশ্লিষ্ট সূত্র বলছে, টেলিগ্রাম অ্যাপস ব্যবহার করে বিএনপির তৃণমূল নেতাকর্মী থেকে শুরু করে কেন্দ্রীয় নেতারা একে অন্যের সঙ্গে যোগাযোগ রাখছেন। গুরুত্বপূর্ণ তথ্যের আদান-প্রদানসহ গ্রেপ্তার এড়ানো এবং আন্দোলনের নানা নতুন কৌশলের আলাপচারিতাও চলছে ওই মাধ্যমে। এরই মধ্যে বিএনপির নেতাদের জেলাভিত্তিক টেলিগ্রাম গ্রুপ খোলার তথ্য পেয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এসব গ্রুপের কাজকর্ম দেখাশোনার জন্য দায়িত্বে আছেন নির্দিষ্ট ব্যক্তি বা মডারেটর। তারা পুরো বিষয়টি সমন্বয়ের কাজ করেন। আর সেই সমন্বয়কের দায়িত্ব পালন করছেন স্থানীয় পর্যায়ের শীর্ষ নেতারা। তারাই আবার একই মাধ্যমে তৃণমূলের তথ্য পৌঁছে দিচ্ছেন কেন্দ্রীয় নেতাদের কাছে।

বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় ঢাকাসহ দেশের বিভিন্ন থানায় বিএনপির শীর্ষ নেতা ছাড়াও সহস্রাধিক নেতাকর্মী আসামি হন। মামলা হওয়ার পর থেকেই আসামিদের গ্রেপ্তারে দেশের বিভিন্ন জায়গায় অভিযান শুরু করে থানা পুলিশ, ডিবি, র্যাবসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর পরই মূলত গা ঢাকা দেন বিএনপির নেতাকর্মীরা। প্রকাশ্য অবস্থান থেকে দূরে সরে অবস্থান নেন বিভিন্ন আবাসিক হোটেলে। আর মোবাইল নম্বরের পরিবর্তে শুরু করেন টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে যোগাযোগ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭