ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেন যুদ্ধ থেকে বিশ্ববাসীর মনোযোগ কেড়ে নিয়েছে গাজার সংঘাত: জেলেনস্কি


প্রকাশ: 05/11/2023


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলমান ইসরায়েল ও হামাসের ভয়াবহ সংঘাত ইউক্রেন যুদ্ধ থেকে সারা বিশ্বের মনোযোগ সরিয়ে নিয়েছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার (৪ অক্টোবর) কিয়েভে সফররত ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের কাছে এমন অভিযোগ জানান জেলেনস্কি। এতে রাশিয়ার উদ্দেশ্য হাসিল হচ্ছে বলেও অভিযোগ তার। রোববার (৫ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জেলেনস্কি বলেন, এটা স্পষ্ট যে মধ্যপ্রাচ্যে যুদ্ধ ইউক্রেন থেকে মনোযোগ কেড়ে নিচ্ছে। রাশিয়া ইউক্রেনে মনোযোগ দুর্বল করতে চেয়েছিল। রাশিয়ার সেই লক্ষ্য পূরণ হতে চলেছে। দক্ষিণে ইউক্রেনের পাল্টা আক্রমণ এখন পর্যন্ত সামান্য অগ্রগতি করেছে বলে তিনি মন্তব্য করেন।

তিনি আরও বলেন, রাশিয়া আকাশ নিয়ন্ত্রণ করছে। তাই ইউক্রেনের জরুরিভাবে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান এবং পরিস্থিতি পরিবর্তনের জন্য উন্নত বিমান-বিধ্বংসী প্রতিরক্ষা প্রয়োজন। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দ্যা টেলিগ্রাফ।

তবে তিনি জোর দিয়ে বলেন, ‘সবকিছুই আমাদের ক্ষমতায়’ আছে।

ব্রিফিংয়ে বক্তৃতাকালে জেলেনস্কিকে ইউক্রেনের প্রধান সামরিক কমান্ডার ভ্যালেরি জালুঝনির সাম্প্রতিক একটি মূল্যায়ন সম্পর্কেও মন্তব্য করতে বলা হয়। সেখানে বলা হয়, যুদ্ধ এখন একটি ‘স্থবির’ বা স্থির পর্যায়ে চলে যাচ্ছে এবং এর ফলে মস্কো ‘তার সামরিক শক্তি পুনর্গঠনের সুযোগ পাবে’।

তবে জেলেনস্কি বলেন, ‘সবাই ক্লান্ত হয়ে পড়ছে এবং বিভিন্ন মতামত রয়েছে। কিন্তু এটি কোনো অচলাবস্থা নয়। যুদ্ধ চলবেই।’

এদিকে জেলেনস্কি এমন সময় এই অভিযোগ প্রকাশ করলেন যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন কংগ্রেসের কাছ থেকে ইউক্রেন ও ইসরায়েলের জন্য ১০৫ বিলিয়ন ডলার বরাদ্দ চেয়েছে। কিন্তু কয়েকজন রিপাবলিকান নেতা ইউক্রেনকে সহযোগিতার বিরোধিতা করছেন এবং ইসরায়েলের সহযোগিতার প্যাকেজ থেকে এটিকে আলাদা করার প্রস্তাব দিয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭