ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় স্থল অভিযান চালাতে গিয়ে বেশ বেগ পেতে হচ্ছে ইসরায়েলিদের


প্রকাশ: 05/11/2023


Thumbnail

গত এক সপ্তাহ ধরে গাজায় স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল বাহিনী। আর এ অভিযান নিয়ে যারপরনাই খুশি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি এ অভিযানকে “অপ্রত্যাশিত সাফল্য’ বলে মন্তব্য করেছেন। স্থল অভিযানে হামাসের ১০ জন সৈন্য নিহত হয়েছে যারা গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালানোর নকশা করেন। খবর: আল জাজিরা

এদিকে ইসরায়েল এ স্থল অভিযানকে বড় সাফল্য বললেও, হামাসের সঙ্গে লড়াইয়ে বেগ পেতে হচ্ছে তাদের। কারণ ইসরায়েল কিছু নির্দিষ্ট অঞ্চলে স্থল অভিযান চালাচ্ছে। তবে এ সব অঞ্চলেও হামাসের বাধার মুখে পড়ছে বাহিনীটি।

গাজায় ইসরায়েল স্থল অভিযান পরিচালনা করতে গিয়ে হামাসের অতর্কিত হামলায় ২৫ জন সৈন্য হারিয়েছে। তবে হামাস বলছে এ সংখ্যা অনেক বেশি। হামাসের সঙ্গে চলমান যুদ্ধে ইসরায়েল এ পর্যন্ত ৩৩২ জন সৈন্য হারিয়েছে। আহত হয়েছে ২৬০ জন।

এদিকে ইসরায়েল বলছে, জাবালি শরণার্থী ক্যাম্প যেটি গাজার উত্তরে অবস্থিত। এটি হামাসের টানেল হাব হিসেবে পরিচিত। এখান থেকেই হামাস হামলা পরিচালনা করে। তবে এ বিষয়ে ইসরায়েল স্পষ্টত কোনো প্রমাণ দেখাতে পারেনি। এই অঞ্চলে তিন সপ্তাহ ধরে ক্রমাগত বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। আর এতে করে প্রচুর ফিলিস্তিনি নিহত হয়েছে।

ইসরায়েল বাহিনী গাজা উপত্যকাকে দুই ভাগে বিভক্ত করে অভিযান চালাচ্ছে, যার মধ্যে রয়েছে গাজার দক্ষিণাঞ্চলীয় শহর। শুক্রবার তারা সীমান্ত থেকে গাজার ১৫ কিলোমিটার ভিতরে প্রবেশ করে অভিযান চালায়। ওই এলাকায় তুর্কি-ফিলিস্তিনের ফ্রেন্ডশিপ হাসপাতাল রয়েছে। এই হাসপাতালে শুধু ক্যান্সার চিকিৎসা করা হয়। তবে এটিতে জ্বালানি তেল ফুরিয়ে যাওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে স্মরণকালের ভয়াবহ রকেট হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে ইসরায়েলে ১৪০০ মানুষ নিহত হয়। এ ঘটনার পরই গাজায় ভয়াবহ বোমা হামলা শুরু করে তেল আবিব। গাজায় এক মাস ধরে বিমান হামলার পাশাপাশি গত এক সপ্তাহ ধরে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল। এতে এখন পর্যন্ত ৯ হাজার ৪০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে ৪ হাজার শিশু।

শুক্রবার গাজায় একটি অ্যাম্বুলেন্সে হামলা চালায় ইসরায়েল। তাদের অভিযোগ ছিলে ওই অ্যাম্বুলেন্সে হামাসের সদস্য ছিল। তবে এ বিষয়ে কোনো তথ্য প্রমাণ দেথাতে পারেনি ইসরায়েল। ওই হামলায় ১৫ জন নিহত হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭