ওয়ার্ল্ড ইনসাইড

দ্বিতীয়বার ক্ষমতায় এলে ডোনাল্ড ট্রাম্প যা করবেন


প্রকাশ: 05/11/2023


Thumbnail

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বর্তমানে রিপাবলিকান পার্টি থেকে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয়। আগামী বছরের নভেম্বরে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভোটের লড়াইয়ে নামতে জোর প্রচারণা চালাচ্ছেন ট্রাম্প। এখন পর্যন্ত দলীয় প্রার্থি হিসেবে মনোনয়ন পাওয়ার তালিকায় সবচেয়ে এগিয়ে রয়েছেন তিনিই। 

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির নেতা বাইডেনের কাছে হেরেছিলেন ট্রাম্প। তিনি তাঁর ক্ষমতার প্রথম মেয়াদে করা ভুলগুলো শুধরে নতুন করে এগিয়ে যেতে চাইছেন। এবার আর তিনি চেষ্টার ত্রুটি রাখতে চাইছেন না। 

এ জন্য নির্বাচনী প্রচারণা নিয়ে তুমুল ব্যস্ততার অন্তরালে ট্রাম্প ও তাঁর দল দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় গেলে কী কী করবেন, সে পরিকল্পনাও সাজিয়ে ফেলছেন। ট্রাম্পের প্রচারণা দলের ওয়েবসাইট, তাঁর বিভিন্ন নির্বাচনী জনসভার বক্তব্য এবং ঘনিষ্ঠ পরিসরের কর্মীদের কথাবার্তা শুনে দ্বিতীয় মেয়াদের কর্মসূচিগুলোর সমন্ধে ধারণা পাওয়া গেছে।

আগামী নির্বাচনে জয়ী হলে তিনি যুক্তরাষ্ট্রের ৪৭তম প্রেসিডেন্ট হবেন। ট্রাম্প ক্ষমতায় গেলে যেসব কর্মসূচি বাস্তবায়ন করবেন সেগুলোকে ‘এজেন্ডা৪৭’ বলে উল্লেখ করা হয়েছে।

ট্রাম্পের ঘনিষ্ঠ প্রচারণাকর্মীদের একজন ছিলেন মার্ক লোটার। লোটার ও অন্য কর্মীরা মনে করেন, প্রথম মেয়াদের প্রস্তুতিতে যে ঘাটতি ছিল, এবার তা রাখা যাবে না। 

দ্বিতীয় মেয়াদের জন্য ট্রাম্পর কিছু পরিকল্পনা করেছেন যেমন, উড়ন্ত গাড়ি নির্মাণে সরকারি বিনিয়োগ । অঙ্গরাজ্যের স্কুল শিক্ষকদের ‘দেশপ্রেমমূলক মূল্যবোধ’ গ্রহণ । গৃহহীন লোকদের শহরগুলো থেকে দূরে স্থাপিত তাঁবুর শিবিরে স্থানান্তরিত করবেন। ট্রাম্পের এ সিদ্ধান্তগুলোকে অনেকে হুজুগে, বিতর্কিত ও সাংস্কৃতিক সংঘাতমূলক বলে দাবি করছেন। 

ট্রাম্প বাণিজ্যক্ষেত্রে আরো সুরক্ষাবাদী নীতি গ্রহন করতে আগ্রহী বলে জানিয়েছেন। তিনি চান সব বিদেশি পণ্যে শুল্ক আরোপ করতে। ট্রাম্প বৈদেশিক সাহায্য হিসেবে যুক্তরাষ্ট্রের দেওয়া শত শত কোটি ডলার কমানোর অঙ্গীকার করেছেন। 

তিনি অনথিভুক্ত অভিবাসীদের যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী সন্তানদের স্বয়ংক্রিয়ভাবে মার্কিন নাগরিকত্ব পাওয়ার নীতিও বাতিল করার আহ্বান জানিয়েছেন।

অভিবাসন বিষয়ে ট্রাম্প দক্ষিণ সীমান্ত দিয়ে আসা অনথিভুক্ত অভিবাসীদের আবেদনের প্রক্রিয়ার সময়কালে মেক্সিকোতে থাকার নীতি আবার চালু করতে চান। 

গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদন অনুসারে, ট্রাম্প এমনকি ন্যাটো জোট থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিতে চান। অন্তত জোটটিতে মার্কিন ভূমিকা হ্রাস করার পক্ষে তিনি। যুক্তরাষ্ট্র পশ্চিমা জোটগুলো থেকে সরে দাঁড়ালে বিশ্বে তার প্রতিপক্ষ রাশিয়ার দাপট বৃদ্ধির আশঙ্কা নিয়েও ভাবিত নন ট্রাম্প।

ট্রাম্পের হোয়াইট হাউসের ট্র্যানজিশন দলের সদস্য মার্ক লোটারের মতে, ২০২৪ সালে রিপাবলিকান নেতার এজেন্ডাগুলোর মধ্যে শীর্ষে থাকবে জ্বালানি ইস্যু। জ্বালানির উচ্চমূল্য যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি বাড়ার একটি প্রধান কারণ। তিনি জ্বালানি সরবরাহ বাড়িয়ে মানুষের গৃহস্থালি ব্যয় কমাতে চান। তাই সেভাবেই নিজের পরিকল্পনা সাজাতে চান ডোনাল্ড ট্রাম্প। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭