ইনসাইড গ্রাউন্ড

এবারের আইপিএলের দামি ১০ ক্রিকেটার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2018


Thumbnail

১০ বছর পেরিয়ে ১১ বছরে পা দিল বিশ্বের জনপ্রিয় ফ্রাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আইপিএলে যে রুপির ছড়াছড়ি এটা সবারই জানা। ভাল খেলোয়াড়কে দলে টানতে কোটি কোটি রুপি ঢালতেও পিছপা হয় না ফ্রাঞ্চাইজি গুলি। এবারের আইপিএলেও রুপির থলে নিয়ে নিলামে নেমেছিল আইপিএল ফ্রাঞ্চাইজিগুলো।

নিলামে বরাদ্দ ৮০ কোটি রুপির সম্পূর্ণটাই খেলোয়াড় কিনতে খরচ করে ফেলেছে শাহরুখ খানের দল কলকাতা নাইট রাইডার্স। নিলামে সবচেয়ে মিতব্যয়ী ছিল চেন্নাই সুপার কিংস। নিলাম শেষে এখনো তাঁদের হাতে বাকি রয়ে গেছে ৬ কোটি ৫০ লাখ রুপি। এছাড়া রাজস্থান রয়্যালস বাঁচিয়েছে ১ কোটি ৬৫ লাখ রুপি। দিল্লি ডেয়ারডেভিলস ১ কোটি ৬০ লাখ রুপি, ৬৫ লাখ রুপি করে বাঁচিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স এবং সানরাইজার্স হায়দরাবাদ। ১০ লাখ রুপি বাঁচিয়েছে কিংস ইলেভেন পাঞ্জাব। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বাঁচিয়েছে ১৫ লাখ রুপি।

এদিকে শুধু বিদেশিরাই নন, বিপুল দর পেয়েছেন একাধিক ভারতীয় ক্রিকেটারও। বেঙ্গালুরুতে সদ্য সমাপ্ত আইপিএল নিলামে চোখ কপালে তোলার মতো রুপি পেয়েছেন বেশ কিছু ক্রিকেটার। এক নজরে দেখে নেওয়া যাক এই নিলামের সেরা দশ দামি ক্রিকেটার কারা।

বেন স্টোকস
ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকে ১২ কোটি ৫০ লাখ রুপিতে দলে নিয়েছে রাজস্থান রয়্যালস। ব্রিটিশ অলরাউন্ডার স্টোকসই একাদশ আইপিএলে সবচেয়ে দামি ক্রিকেটার।

জয়দেব উনাদকট
বেন স্টোকসের মতোই চড়া দাম পেয়েছেন ভারতীয় ক্রিকেটার জয়দেব উনাদকট। এই বাঁহাতি পেসারকেও দলে নিয়েছে রাজস্থান রয়্যালস। কিনেছে ১১ কোটি ৫০ লাখ রুপিতে।

লোকেশ রাহুল
কিংস ইলেভেন পাঞ্জাব ভারতীয় ব্যাটসম্যান লোকেশ রাহুলকে দলে নিয়েছে ১১ কোটি রুপির বিনিময়ে। দলে থাকা ক্রিস গেইলদের সঙ্গে ভালোই জমবে এই ব্যাটসম্যানের।

মনীশ পাণ্ডে
ভারতীয় আরেক ব্যাটসম্যান মনীশ পান্ডে দামের দিক দিয়ে একই অবস্থায় আছেন। সানরাইজার্স হায়দরাবাদ তাকে ১১ কোটি রুপিতে দলে নিয়েছে।

ক্রিস লিন
ক্রিস লিনকে কিনেছে নিলামে সবচেয়ে বেশি রুপি খরচ করা কলকাতা নাইট রাইডার্স। ৯ কোটি ৬০ লাখ রুপিতে লিনকে দলে নিয়েছে বলিউড বাদশাহ শাহরুখ খানের দল।

মিচেল স্টার্ক
অজি ফাস্ট বোলার মিচেল স্টার্ককেও দলে নিয়েছে কিং খানের কেকেআর। স্টার্কের জন্য ৯ কোটি ৪০ লাখ রুপি খরচ করেছে শাহরুখ খানের দল। এই দলেই আছেন জাতীয় দলে তাঁর সতীর্থ ক্রিস লিন।

গ্লেন ম্যাক্সওয়েল
স্টার্ক ও লিনের পরেই দামের দিক থেকে রয়েছে অস্ট্রেলিয়ার মারকুটে ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল। ৯ কোটি রুপিতে দলে নিয়েছে দিল্লি ডেয়ারডেভিলস।

রশিদ খান
আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খানও পিছিয়ে নেই। ৯ কোটি রুপিতে আফগান এ স্পিনারকে দলে নিয়েছে আবারো দলে নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ।

ক্রুনাল পান্ডিয়া
ভারতীয় ক্রিকেটের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার ভাই ক্রনাল পান্ডিয়া। ক্রুনালকে ৮ কোটি ৮০ লাখ রুপিতে পূণরায় দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।

সঞ্জু স্যামসন
মূল্যের দিক দিয়ে ২০১৮ আইপিএলের দশম দামি ক্রিকেটার স্যামসন। ভারতীয় এই ব্যাটসম্যানকে ৮ কোটি রুপিতে রাজস্থান রয়্যালস দলে নিয়েছে।

তথ্যসুত্র: আইপিএল.কম, ক্রিকইনফো।

বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭