ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ-শ্রীলঙ্কা: বিশ্বকাপ নয়, লক্ষ্য এখন চ্যাম্পিয়ন্স ট্রফি


প্রকাশ: 06/11/2023


Thumbnail

বাংলাদেশ-শ্রীলঙ্কা এক চেনা প্রতিপক্ষ। দুই দলের খেলোয়াড়দেরও রয়েছে একে অপরের সঙ্গে সখ্যতা। কিন্তু, এই সখ্যতা কিছু সময়ের জন্য হারিয়ে যাবে আজকে দিল্লীর অরুন জেটলি স্টেডিয়ামে দুপুর আড়াইটার ম্যাচে। কারণ, দুই দলেরই লক্ষ্য ম্যাচ জিতে চ্যাম্পিয়ান্স ট্রফিতে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখা। 

দিল্লির এই মাঠে বিশ্বকাপের প্রথম ম্যাচে রান উৎসব করেছিল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। ৭৫৪ রানের ম্যাচ হয়েছিল। যেখানে দক্ষিণ আফ্রিকা ৪২৮ এবং শ্রীলঙ্কা ৩২৬ রান করেছিল। চার হয়েছিল ৭৪টি আর ছক্কা হয়েছিল ৩১টি। সেই একই উইকেটে বাংলাদেশ ও শ্রীলঙ্কা মাঠে নামতে যাচ্ছে। সেই ম্যাচে শ্রীলঙ্কা হারলেও দারুণ লড়াইয়ের আভাস দিয়েছিল। লড়াই করে ১০২ রানের ব্যবধানে হেরেছিল লঙ্কানরা। এই মাঠটিতে এবারের বিশ্বকাপের শেষ ম্যাচ। প্রোটিয়াদের সঙ্গে যেভাবে কুশল মেন্ডিসরা ছক্কা হাঁকিয়েছিলেন একই মাঠে আবার কি সেই ছক্কার ফাল্গুধারা বইবে কি না কে জানে? উত্তরটা অবশ্য পাওয়া যাবে মাঠের খেলায়। 

বাংলাদেশ ও শ্রীলঙ্কানদের অবস্থান কিন্তু একই মেরুতে বলা যায়। শ্রীলঙ্কানরা দুই ম্যাচে জয় পেলেও বাংলাদেশ মাত্র একটিতে জিতেছে। তাই দুই দলই যে জিততে মরিয়া তা বলার অপেক্ষা রাখে না। তাই আশা করা যায় দারুণ লড়াইয়ের এক ম্যাচ হতে পারে এটি। কারণ, দল দুটির বিশ্বকাপে আর কিছু পাবার আশা নেই। যেখানে পাওয়ার আশা থাকে না সেখানে হারানোরও কিছু থাকে না। তাই থাকে না রঙিন প্রত্যাশার চাপ। তবে চাপ একটি থাকবে তা হলো ম্যাচ জিতে চ্যাম্পিয়ান্স ট্রফিতে সুযোগ পাওয়ার। ফলে হাড্ডাহাড্ডি লড়াই করতেই চাইবে দুই দল। আবার শক্তির সমতা ও হারতে হারতে মানসিকভাবে পিছিয়ে পড়াতেও দুই দলের সমতা আছে। 

ওয়ানডে ফরমেটে দুই দলের মোট দেখা হয়েছিল মোট ৫৩ বার। এরমধ্যে লঙ্কানরা জিতেছে ৪২ বার আর টাইগাররা জিতেছে ৯ বার। আর দুটি ম্যাচের কোনও ফলাফল হয়নি। 

আর বিশ্বকাপের আসরে দেখা হয়েছিল মোট চারবার। এরমধ্যে একটি ম্যাচ পরিত্যক্ত হয়। বাকি তিনটিতে লঙ্কানরা সহজে জয় তুলে নিয়েছে। ২০০৩ সালে লঙ্কানরা জিতেছিল ১০ উইকেটে, ২০০৭ সালে ১৯৮ রানে ও ২০১৫ সালে ৯২ রানের ব্যবধানে। 

সর্বশেষ তিন ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জিততে না পারা বাংলাদেশ হারের বৃত্ত থেকে বেরোতে পারবে কি না এই প্রশ্ন চলে আসতে পারে সামনে। তবে দিল্লির এই মাঠে ২০১৯ সালে স্বাগতিকদের হারানো বাংলাদেশ একটু আত্মবিশ্বাস খুঁজে নিতে পারে। অন্যদিকে, আগের ম্যাচে ৫৫ রানে অলআউট হওয়া শ্রীলঙ্কা মানসিকভাবে কিছুটা পিছিয়ে যে থাকবে তা বলার অপেক্ষা রাখে না। সেই সুযোগটিই নিতে হবে বাংলাদেশকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭