ইনসাইড গ্রাউন্ড

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো ‘টাইম আউট’ দেখলো বিশ্ব


প্রকাশ: 06/11/2023


Thumbnail

বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে বিতর্ক শুরু হলো ২৪.২ ওভারে। সামারাবিক্রমাকে সাকিবের বলে মাহমুদউল্লাহর ক্যাচে পরিণত করার পর মাঠে নামেন অ্যাঞ্জেলা ম্যাথুউজ। শুরু হয় দারুণ এক নাটক। দিল্লীর মাঠে খেলা বন্ধ। ম্যাথুউজ একবার আম্পায়ারদের কাছে একবার বাংলাদেশ অধিনায়ক সাকিবের কাছে আসছেন কথা বলছেন।

দর্শক-ধারাভাষ্যকাররা কেউই আঁচ করতে পারেননি কি ঘটনা ঘটছে মাঠে। নানাভাবে বোঝার চেষ্টা করা হচ্ছিল আসলে কি হয়েছে। পরে যখন ম্যাথু্উজ ক্ষুব্ধ হয়ে মাঠ থেকে বের হয়ে এলেন তখন বোঝা গেল এটা ‘টাইম আউট’। বিশ্ব ক্রিকেটে এই আউট সাধারণত দেখা যায় না। আর বিশ্বকাপের ইতিহাসেতো এই আউট ঘটলো প্রথমবার।

শেষমেষ মাঠে নেমে কোনও বল না খেলেই আউট হয়ে ফিরতে হল শ্রীলঙ্কার ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে। সাকিব আল হাসানদের আবেদন মেনে নিলেন আম্পায়ার। মাঠে নেমে নির্ধারিত সময়ের থেকে দেরিতে স্ট্রাইক নেওয়ায় ফিরতে হল তাকে।

 

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে টাইম আউট হলেন অ্যাঞ্জেলা। ক্রিকেটের নিয়ম অনুযায়ী, একজন ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর পরবর্তী ব্যাটসম্যানকে ৩ মিনিটের মধ্যে খেলার জন্য প্রস্তুত হতে হবে। কিন্তু ম্যাথুস সেটি হতে পারেননি। অবশ্য এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা আছে, এক্ষেত্রে সময় ২ মিনিট। ফলে কার্যকরী হবে সেটিই।

 

যে হেলমেট নিয়ে তিনি নেমেছিলেন, তাতে পুরো নিরাপদ বোধ করেননি বলে পরে আরেকটি হেলমেট আনা হয়, কিন্তু সেটিও উপযুক্ত মনে করেননি ম্যাথুস। এভাবেই তিন মিনিট ওভার হয়ে গেলে সাকিব আম্পায়ারের কাছে আপিল করলে ম্যাথুউজ ক্রিকেটের নিয়মানুযায়ী আউট হয়ে যান। ম্যাথুউজের আউট হয়ে ফেরার সময় বোঝা যাচ্ছিল, এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি তিনি। ডাগ আউটের কাছে এসে তিনি হেলমেটটি ছুড়ে ফেলেন।

তখন ধারাভাষ্যকাররা বলেন, বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে তাকে টাইম আউট দিয়েছেন আম্পায়াররা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭