ওয়ার্ল্ড ইনসাইড

‘ফ্রি প্যালেস্টাইন’ স্লোগানে অস্ট্রেলিয়ার সংসদ থেকে বেরিয়ে গেল বিরোধীরা


প্রকাশ: 06/11/2023


Thumbnail

৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল ও হামাসের যুদ্ধ একমাস ধরে চলমান। এ সময় ইসরায়েলের সেনাবাহিনীর হামলায় হাজার হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে হাজারো বসতি, স্থাপনা, গুরুত্বপূর্ণ সরকারি ভবন, হাসপাতাল, মসজিদ, গির্জা ইত্যাদি।

গাজায় হামলা বন্ধে বিশ্বের বিভিন্ন দেশ নিন্দা ও যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যুদ্ধ বন্ধে কয়েকবার জরুরি বৈঠক ডাকে এবং যুদ্ধবিরতির প্রস্তাব তোলা হয়। তবে এত কিছু হলেও এখন পর্যন্ত ইসরায়েলি হামলার নিন্দা বা গাজায় যুদ্ধবিরতি আহ্বান জানায়নি অস্ট্রেলিয়ার ক্ষমতাসীন সরকার।

যএ নিয়ে সোমবার (৬ নভেম্বর) সংসদের প্রশ্নোত্তর পর্বে বিরোধীদল গ্রিনস পার্টির সিনেটেরদের তোপের মুখে পড়ে ক্ষমতাসীন লেবার পার্টির সদস্যরা। এসময় ‘ফ্রি প্যালেস্টাইন’ স্লোগান দিয়ে সংসদ থেকে বেরিয়ে যান গ্রিনস পার্টির সদস্যরা।

সোমবার ওয়াকআউটের নেতৃত্ব দেন গ্রিনস পার্টির উপনেতা মেহরিন ফারুকি। সংসদ থেকে মেহরিন ফারুকি বেরিয়ে গেলে তার সঙ্গে সঙ্গে গ্রিনস পার্টির আরও ১০ সদস্যও বেরিয়ে যান।

ওয়াকআউটের আগে সরকারের বাণিজ্যমন্ত্রী ডন ফারেলের কাছে গাজায় মানবিক কারণে যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপিত প্রস্তাবে অস্ট্রেলিয়া কেন ভোটদানে বিরত ছিল, তা জানতে চান মেহরিন ফারুকি।

মেহরিন ফারুকির এমন প্রশ্নের জবাবে লেবার পার্টির এই মন্ত্রী জানান, প্রস্তাবটি অসম্পূর্ণ ছিল। কেননা এতে গত ৭ অক্টোবরের হামলায় জড়িত হামাসের নাম নেওয়া হয়নি।

সংসদে দাঁড়িয়ে মেহরিন ফারুকি বলেন, ইসরায়েল গাজায় হাজার হাজার ফিলিস্তিনিকে হত্যা করছে। এটা আপনারা শুধু দেখেই যাচ্ছেন। আপনারা ইসরায়েলের নিন্দা করছেন না। অবিলম্বে সেখানে যুদ্ধবিরতির আহ্বান জানাতে অস্বীকার করছেন। আমরা এখানে আর বসে থাকতে পারেনি।

তিনি আরও বলেন, এভাবে এড়িয়ে গেলে যুদ্ধাপরাধ বন্ধ হবে না। আজ আমরা দেশের জনগণের প্রতিবাদ সংসদে নিয়ে এসেছি। ফ্রি, ফ্রি প্যালেস্টাইন।











প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭