ওয়ার্ল্ড ইনসাইড

নতুন সৌরজগতের সন্ধান দিলো অবসরপ্রাপ্ত টেলিস্কোপ


প্রকাশ: 06/11/2023


Thumbnail

আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসার অবসরপ্রাপ্ত স্পেস টেলিস্কোপ কেপলার। মিল্কিওয়ে গ্যালাক্সি বা আকাশগঙ্গা ছায়াপথের অসংখ্য গ্রহের সন্ধান দিয়েছে এই দূরবীক্ষণ যন্ত্রটি। এবার নতুন একটি ভিন্ন জগতের সন্ধান দিয়েছে যন্ত্রটি। 

৭ টি গ্রহ সম্বলিত একটি নতুন সৌরজগতের সন্ধান দিয়েছে কেপলার। সৌরজগতটির কেন্দ্রে রয়েছে সূর্যের মতো একটি নক্ষত্র তবে আকারে সেটি সূর্যের চেয়েও অনেক বড়। দানব আকৃতির এই নক্ষত্রকে ঘিরে পৃথিবীর মতোই ঘুরপাক খাচ্ছে সাত ৭টি গ্রহ। গ্রহগুলোর আকারও পৃথিবীর থেকে বেশ বড়।

প্রতিবেদনে বলা হয়েছে, কেপলার দ্বারা নতুন সন্ধানপ্রাপ্ত সৌরজগৎটির নাম রাখা হয়েছে কেপলার-৩৮৫। এই জগতেও একটি ‘সূর্য’ রয়েছে, যাকে ঘিরে প্রদক্ষিণ করছে সাতটি গ্রহ। তবে এই গ্রহগুলো সৌরজগতের গ্রহের থেকে বেশি গরম। সাতটি গ্রহই আকারে পৃথিবীর থেকে বড়, কিন্তু নেপচুনের থেকে ছোট। 

২০১৩ সাল পর্যন্ত অনুসন্ধনের টার্গেটে কেপলারের অভিযান পরিচালনা করা হয়। তবে এটি ২০১৮ সাল পর্যন্ত কাজ করেছে। কেপলারের মহাকাশ-অনুসন্ধান থেকে পাওয়া তথ্য এখনো বিশ্লেষণ করা হচ্ছে। আর উঠে আসছে নতুন নতুন তথ্য। অভিযানের এই দ্বিতীয় অধ্যায়কে বলা হচ্ছে ‘কে২’। নাসার বিজ্ঞানীরা বলছেন, এখন পর্যন্ত ৪৪০০ গ্রহের সন্ধান দিয়েছে কেপলার। এর মধ্যে ৭০০টি মাল্টি-প্ল্যানেট সিস্টেম।

নাসার ‘এমস রিসার্চ সেন্টার’-এর বিজ্ঞানী জ্যাক লিসাউয়ের জানিয়েছেন, কেপলার-৩৮৫-এর কেন্দ্রস্থলে রয়েছে সূর্যের মতো একটি তারা। তবে সূর্যের থেকে এটি ১০ শতাংশ বড়। ৫ শতাংশ বেশি গরম। নক্ষত্রটির কাছাকাছি থাকা গ্রহ দুটি পৃথিবীর থেকে সামান্যই বড় আকারে। পাথুরে জমি। পাতলা বায়ুস্তরও থাকতে পারে। বাকি গ্রহগুলো বেশ বড়। এক-একটির ব্যাসার্ধ পৃথিবীর ব্যাসার্ধের দ্বিগুণ। বিজ্ঞানীদের অনুমান, এই গ্রহগুলোতে মোটা বায়ুস্তর রয়েছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭